Advertisement
০৫ মে ২০২৪
Artefacts

১০০ কোটির দুষ্প্রাপ্য নিদর্শন ঠাসা গুদাম ঘরে! দেগঙ্গায় উদ্ধার মৌর্য যুগের বহু সামগ্রী

আসাদুজ্জামান নামে দেগঙ্গার হাদিপুরের এক বাসিন্দার বাড়ি থেকে প্রায় ১৫ রকমের সামগ্রী পাওয়া গিয়েছে। রয়েছে হাতির দাঁত, হরিণের পা, প্রাচীন দেব-দেবীর মূর্তি এবং আরও অন্যান্য সামগ্রী।

প্রাচীন দেব-দেবীর মূর্তি।

প্রাচীন দেব-দেবীর মূর্তি। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দেগঙ্গা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ২২:৩০
Share: Save:

দোতলা বাড়ির ৩টি গুদাম ঘরে মজুত ছিল মৌর্য এবং কুষাণ যুগের বহু প্রত্নসামগ্রী। আর্থিক মূল্যে যা ১০০ কোটি টাকার বেশি। পুরনো সামগ্রীর ক্রেতা সেজে দেগঙ্গায় এক বাসিন্দার বাড়ি থেকে ওই বিপুল অর্থমূল্যের দুষ্প্রাপ্য নিদর্শন উদ্ধার করলেন অ্যাডমিনিস্ট্রেশন জেনারেল অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টি-র আধিকারিকেরা। কী ভাবে ওই বাসিন্দার কাছে এই সামগ্রী এল, তা খতিয়ে দেখা হচ্ছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশবাহিনীও।

আসাদুজ্জামান নামে উত্তর ২৪ পরগনার দেগঙ্গার হাদিপুরের এক বাসিন্দার বাড়ি থেকে প্রায় ১৫ রকমের সামগ্রী পাওয়া গিয়েছে। তার মধ্যে রয়েছে হাতির দাঁত, হরিণের পা, প্রাচীন দেব-দেবীর মূর্তি এবং আরও অন্যান্য সামগ্রী। এ সবই মৌর্য এবং কুষাণ বংশের সমসাময়িক বলে দাবি।

সম্প্রতি ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই)-এর বেঙ্গল সার্কল সূত্রে খবর, প্রত্নসামগ্রী নিয়ে সংগ্রহশালা করতে উদ্যোগী হয়েছেন তারা। সে জন্য চন্দ্রকেতুগড়ের ধ্বংসাবশেষ ও প্রাচীন সামগ্রী উদ্ধারের অভিযানে নেমেছিলেন অ্যাডমিনিস্ট্রেশন জেনারেল অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টি দফতরের আধিকারিকরা। সে সময় গোপন সূত্রে খবর পান, আসাদুজ্জামান নামে দেগঙ্গার এক বাসিন্দার বাড়িতে দুষ্প্রাপ্য সামগ্রী রয়েছে। এর পর পুরনো সামগ্রীর ক্রেতা সেজে আসাদুজ্জামানের বাড়িতে পৌঁছন তাঁরা। ওই বাড়িতে অভিযান চালিয়ে উদ্ধার হয় বিপুল অর্থমূল্যের সামগ্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Artefacts Deganga ancient Investigation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE