Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohan Bhagwat

সুভাষের ভাবনাতেই সঙ্ঘ চলছে: ভাগবত

মঙ্গলবার সুভাষের জন্মদিন উপলক্ষে ‘হে মহাপ্রাণ লহ প্রণাম’ কর্মসূচিতে যোগ দেন তিনি। এ দিন ভাগবতের দাবি, সুভাষচন্দ্রের চিন্তাধারার সঙ্গে সঙ্ঘের চিন্তাধারার কোনও পার্থক্য নেই।

Mohan Bhagwat

সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
বারাসত শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৬:৩৮
Share: Save:

রামমন্দিরের উদ্বোধনের পরেই কলকাতায় এসে সুভাষচন্দ্র বসুর বন্দনায় মুখর হলেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। মঙ্গলবার সুভাষের জন্মদিন উপলক্ষে ‘হে মহাপ্রাণ লহ প্রণাম’ কর্মসূচিতে যোগ দেন তিনি। এ দিন ভাগবতের দাবি, সুভাষচন্দ্রের চিন্তাধারার সঙ্গে সঙ্ঘের চিন্তাধারার কোনও পার্থক্য নেই। সেই সঙ্গে সুভাষের জীবন আদর্শ, তাঁর কর্ম, ত্যাগ ও দেশপ্রেমের অনুপ্রেরণা নিয়ে সবাইকে চলার কথা বলেন তিনি। তাঁর মন্তব্য, “নেতাজির প্রেরণার প্রবাহ আজও চলছে। সঙ্ঘ সেই প্রেরণায় কাজ করছে। সঙ্ঘের স্বয়ংসেবক কেবলমাত্র শরীর, মন, বুদ্ধি তৈরি করার জন্য শাখায় যায় না। বরং দেশের জন্য নিজেকে প্রস্তুত করে।”

ভাগবত বলেছেন, “ভারত গড়ার ক্ষেত্রে নেতাজির স্বপ্ন এখনও অধরা রয়েছে। তা আমাদেরই পূরণ করতে হবে।” তাঁর আক্ষেপ, “স্বাধীনতার পরে অহঙ্কার, স্বার্থ ও বৈষম্য শৃঙ্খলে আমরা বাঁধা পড়ে গিয়েছি।” এর পরই উপস্থিত স্বয়ংসেবকদের সামনে তাঁর বক্তব্য, ‘‘নেতাজির বৈশিষ্ট্য তাঁর উগ্র দেশভক্তি। তাঁর মন্ত্র ছিল, আমার অহঙ্কার, আমার স্বার্থ, আমার কল্যাণ নয়। দেশের কল্যাণেই আমার কল্যাণ।’’ ভাগবতের কথায়, ‘‘শিবাজীর মতোই ব্রিটিশ পুলিশের চোখে ধুলো দিয়েছিলেন নেতাজি।’’ সুভাষের জীবন বিবেকানন্দের দ্বারা প্রভাবিত হয়েছিল বলেও উল্লেখ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohan Bhagwat RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE