Advertisement
২৫ এপ্রিল ২০২৪
West Bengal Health Commission

Private Hospital: কলকাতার নামে অকারণ অভিযোগ, পূর্ব ভারতের হাসপাতাল সংগঠনের তরফ থেকে বিবৃতি

অ্যাসোসিয়েশনের তরফে বিবৃতিতে লেখা হয়েছে, ‘সিএমসি ভেলোর একটি ট্রাস্টের দ্বারা চলে। সেখানে ভর্তূকি দেওয়া হয়। ওই হাসপাতালের লাভের কাঠামো একেবারেই আলাদা।’

পূর্ব ভারতের হাসপাতাল অ্যাসোসিয়েশনের সভাপতি রূপক বড়ুয়া।

পূর্ব ভারতের হাসপাতাল অ্যাসোসিয়েশনের সভাপতি রূপক বড়ুয়া। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ০০:২৯
Share: Save:

কলকাতার বেসরকারি হাসপাতালের খরচ দেশের অন্য জায়গার অনেক বেসরকারি হাসপাতালের তুলনায় কম, বিবৃতি দিয়ে বলল পূর্ব ভারতের হাসপাতাল অ্যাসোসিয়েশন। সোমবার সংগঠনের পক্ষ থেকে সভাপতি রূপক বড়ুয়ার নামে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে লেখা হয়েছে, ‘দীর্ঘ দিন ধরে কলকাতায় প্রচার চালিয়ে আসা হয়েছে যে এখানকার হাসপাতালগুলি অকারণে বেশি টাকা নেয়। কিন্তু এই অভিযোগ সত্যের থেকে অনেক দূরে।’

উল্লেখ্য, সোমবারই রাজ্য স্বাস্থ্য কমিশনে চলা শুনানিতে ওঠে ভেলোরে চিকিৎসার প্রসঙ্গ। কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ভেলোরে এত ভিড়ের উত্তর লুকিয়ে আছে ওই হাসপাতালের বিলে।’’ রূপক কোথাও স্বাস্থ্য কমিশনের প্রসঙ্গ না তুললেও সোমবারই এই বিবৃতি দেওয়ার মধ্যে এর সঙ্গে যোগসূত্র রয়েছে বলেই মনে করা হচ্ছে।

বিবৃতিতে লেখা হয়েছে, ‘সিএমসি ভেলোর একটি ট্রাস্টের দ্বারা চলে। সেখানে ভর্তূকি দেওয়া হয়। ওই হাসপাতালের লাভের কাঠামো একেবারেই আলাদা। একটি স্বাধীন সংস্থার সমীক্ষায় দেখা গিয়েছে, কলকাতার বেসরকারি হাসপাতালগুলির থেকে দক্ষিণ ভারতের অন্য হাসপাতাল বা ভারতের অন্য অংশের বেসরকারি হাসপাতালগুলিতে খরচ অনেক বেশি।’ সেই কারণেই সংগঠন আবেদন করেছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত বাংলার মানুষের এই বিষয়ে মনোবল বৃদ্ধি করা।

ব্যারাকপুরের বিকাশচন্দ্র মণ্ডল স্বাস্থ্য কমিশনে একটি অভিযোগ করেছিলেন। বক্তব্য ছিল, বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপীতাল্তে তাঁর চিকিৎসা করাতে ১০ দিনে প্রায় পাঁচ লক্ষ টাকা বিল হয়। শেষে তিনি ভেলোর যান। সেখানে ১৯ দিনে ১ লক্ষ ১৯ হাজার টাকা বিল হয়। কলকাতার হাসপাতাল বলেছিল পা বাদ দিতে হবে। ভেলোরে তা হয়নি, সুস্থ হয়ে ফেরেন বিকাশ। সেই অভিযোগের শুনানিতেই কমিশন চিকিৎসার খরচের প্রসঙ্গ টানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE