Advertisement
১০ মে ২০২৪
partha chatterjee

SSC scam: সিবিআইয়ের পাশাপাশি এসএসসি তদন্তে ইডি-ও, পার্থের অস্বস্তি কি বাড়ল?

স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতিতে বেআইনি লেনদেনের অভিযোগ খতিয়ে দেখতে তদন্তে নামছে ইডি। শীঘ্রই মামলাকারীদের ডেকে পাঠানো হতে পারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১৬:৫৪
Share: Save:

স্কুল সার্ভিস কমিশনে নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে এ বার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-ও। মামলায় বেআইনি লেনদেন সংক্রান্ত যে সব অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখতেই ইডি তদন্তে নামছে। ইডি সূত্রে খবর, শীঘ্রই মামলাকারীদের তথ্য ও নথি নিয়ে ডেকে পাঠানো হবে। স্কুল সার্ভিস কমিশনের একটি মামলায় আগেই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমানে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে ডেকে পাঠিয়েছিল সিবিআই। আরও একটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এই মামলার তদন্ত হাতে নেওয়ায় রাজ্যের মন্ত্রীর অস্বস্তি খানিক বাড়ল বলেই মনে করা হচ্ছে।

সাধারণত কোথাও বড় অঙ্কের টাকা নয়ছয়ের ইঙ্গিত মিললে, সেখানে সিবিআইয়ের সঙ্গে তদন্তে নামে ইডি। এ রাজ্যেই যেমন এর আগে সারদা, রোজ ভ্যালি, নারদ এবং গরু-কয়লা পাচারের তদন্তে নেমেছে তারা। সূত্রের খবর অনুযায়ী, এ বার সেই তালিকায় যুক্ত হতে চলেছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) সংক্রান্ত যাবতীয় মামলাও।

এসএসসি মামলাতেও আদালতে শুরু থেকেই মামলাকারীদের দাবি, স্কুল শিক্ষক, গ্রুপ-সি ও গ্রুপ-ডি কর্মী নিয়োগের ক্ষেত্রে কোটি কোটি টাকার লেনদেন হয়েছে। টাকার বিনিময়ে বহু চাকরি দেওয়া হয়েছে। ইডি সূত্রে খবর, সেই সব অভিযোগেরই তদন্ত করা হবে।এই নিয়োগ ঘিরে যে টাকা হাতবদলের অভিযোগ উঠেছে, তা কোথা থেকে এল, তার অঙ্ক কত, এবং শেষ পর্যন্ত তা কোথায় আর কাদের হাতে পৌঁছেছে, মূলত সেটিই খতিয়ে দেখা হবে জানাচ্ছেন তদন্তকারীরা।

নবম-দশম শ্রেণিতে আব্দুল গণি আনসারির মামলায় পার্থকে আগেই সিবিআই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছিল। ববিতা সরকার নামে এক চাকরিপ্রার্থীর মামলায় শিক্ষা প্রতিমন্ত্রী পরেশচন্দ্র অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। ইডি সূত্রে খবর, তদন্তে নেমে মূলত এই দুই মামলাতেই নজর আগে নজর দিয়েছেন তদন্তকারীরা। আব্দুল ও ববিতার সঙ্গে বুধবারই যোগাযোগ করা হচ্ছে। তাঁদের তদন্তে সহযোগিতা করতে বলা হবে। এই মামলার সঙ্গে যুক্ত বিভিন্ন তথ্য ও নথি তাঁদের কাছে চাওয়া হবে। তদন্তকারীদের দাবি, নিয়োগে কোটি কোটি টাকা দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে নথি সংগ্রহ এবং সাক্ষ্যপ্রমাণ জোগাড়ের কাজ করা হবে শীঘ্র।

এই প্রসঙ্গে মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘‘চাকরি দুর্নীতির ক্ষেত্রে আর্থিক লেনদেন হয়েছে। এই লেনদেনে যাঁরা যাঁরা যুক্ত তাঁদের প্রত্যেককে শাস্তি পেতে হবে। এবং বেআইনি সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

partha chatterjee West Bengal SSC Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE