Advertisement
২৭ নভেম্বর ২০২২
Bratya Basu

রাজ্যে আরও প্রায় ১৫ হাজার শিক্ষক নিয়োগ, প্রায় ১০ হাজার নতুন পদ তৈরি হচ্ছে, ঘোষণা শিক্ষামন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান না কারও চাকরি চলে যাক। এ-ও চান না যে যোগ্য প্রার্থীরা বঞ্চিত হোক। তাই নতুন করে পদ তৈরি করে দ্রুত নিয়োগের আশ্বাস দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

সাংবাদিক সম্মেলনে ব্রাত্য বসু জানিয়েছেন নতুন প্রায় ১০ হাজার পদ তৈরি করা হবে।

সাংবাদিক সম্মেলনে ব্রাত্য বসু জানিয়েছেন নতুন প্রায় ১০ হাজার পদ তৈরি করা হবে। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:২৯
Share: Save:

মুখ্যমন্ত্রী চান না কারও চাকরি যাক। তাই নতুন করে পদ তৈরি করতে প্রস্তুত রাজ্য। তবে আদালতের নির্দেশ পেলেই সকলকে নিয়োগ করা হবে। সোমবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, এই নিয়োগের জন্য মোট ১৪,৯৭৭ পদ তৈরি করা হচ্ছে। এর মধ্যে ৬,৮৬১ পদ ইতিমধ্যেই তৈরি হয়েছে। বাকি ৯,৭১৬টি পদ তৈরি করতে হবে। এই ঘোষণার পাশাপাশি চাকরিপ্রার্থী আন্দোলনকারীদের প্রতি আন্দোলন প্রত্যাহারেরও আর্জি জানিয়েছেন ব্রাত্য।

Advertisement

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মঙ্গলবার বলেন, ‘‘আদালতের নির্দেশ মেনে সব ধরনের কাজ করতে প্রস্তুত রাজ্য সরকার। আদালত যদি বলে সকলকে চাকরি দিতে হবে, তা-ও প্রস্তুত রাজ্য। আদালত যদি বলে, ব্যতিক্রমী ভাবে যাঁরা ঢুকেছেন, তাঁদের বাতিল করতে হবে, তাতেও রাজি রাজ্য।’’ তবে পাশাপাশি আরও একটি বিষয় স্পষ্টই জানিয়েছেন তিনি যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান না কারও চাকরি চলে যাক।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রী ব্রাত্য জানিয়েছেন ‘ভুলক্রমে মেধাতালিকার ক্রম ভেঙে সুপারিশের কারণে’ যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য সুপার নিউমেরারি পদ তৈরির প্রস্তাব দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। সেই অনুযায়ী এসএসসি হাই কোর্টে আর্জি জানিয়েছে যে, আদালত নির্দেশ দিলে রাজ্য সরকারের তৈরি সুপার নিউমেরারি তালিকা মেনে সকলকে চাকরি দিতে তারা প্রস্তুত। সেই অনুযায়ী কত সুপার নিউমেরারি পদ তৈরি করা হয়েছে, কত হবে, সেই পরিসংখ্যান তুলে ধরেছেন ব্রাত্য।

পরিসংখ্যান বলছে, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইতিমধ্যে ১,৯৩২ সুপার নিউমেরারি পদ তৈরি হয়েছে। আরও ১,০৭৭ পদ তৈরি করা হবে। মোট সুাপর নিউমেরারি পদ ৩,০০৯। একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ২৪৭টি সুপার নিউমেরারি পদ তৈরি হয়েছে। আরও ২,৩২১ সুপার নিউমেরারি পদ তৈরি হবে। শিক্ষক ও গ্রুপ সি, গ্রুপ ডি, শারীর শিক্ষা, কর্মশিক্ষা মিলিয়ে মোট ৬,৮৬১ সুপার নিউমেরারি পদ তৈরি করা হয়েছে। আরও ৯,৭১৬ সুপার নিউমেরারি পদ তৈরি করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.