Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19: তৃতীয় ঢেউয়ের খোঁজে উপসর্গহীন অসুস্থদের যত্রতত্র কোভিড পরীক্ষা করবে নবান্ন

এই নজরদারির ফলাফলের উপর ভিত্তি করে টিকাকরণেও জোর দেওয়া হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৭:৫৮
Share: Save:

কোভিডের তৃতীয় ঢেউ এর আগে রাজ্যে সংক্রমণের বাস্তব চিত্র দেখতে উদ্যোগী স্বাস্থ্য ভবন। কোভিডের গতিপ্রকৃতি বুঝতে এ বার ‘সেন্টিনেল সার্ভিল্যান্স’ চালানোর সিদ্ধান্ত নিল স্বাস্থ্য দফতর। এই নজরদারির মাধ্যমে কোন এলাকায় কত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে তা যেমন বোঝা যাবে, পাশাপাশি সময়ের সঙ্গে সংক্রমণ কোন পথে এগোচ্ছে তাও বোঝা যাবে বলে জানান এক স্বাস্থ্য কর্তা। এই নজরদারির ফলাফলের উপর ভিত্তি করে টিকাকরণেও জোর দেওয়া হবে বলে জানান তিনি।

রাজ্যের ২৮টি স্বাস্থ্য জেলায় কমবেশি ১১ হাজার ২০০ জনের নমুনা পরীক্ষা করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। প্রতি জেলায় একটি করে সরকারি হাসপাতালকে এই নজরদারির জন্য বাছাই করা হয়েছে। হাসপাতালে ইনফ্লুয়েঞ্জা এবং শ্বাসকষ্টের রোগী ছাড়া উপসর্গহীন রোগীদের নমুনা নেওয়া হবে এই নজরদারির জন্য। রাজ্যের প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এই নজরদারি চালানোর নির্দেশ পাঠিয়েছে স্বাস্থ্য ভবন। প্রতি জেলায় ৪ জনের নজরদারি দল গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে, যারা প্রতিটি নমুনার রিপোর্ট পাঠাবে স্বাস্থ্য দফতরের নোডাল অফিসারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE