Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid restrictions in Bengal: শ্রাবণ আসছে! বাঁক কাধে কি তারকেশ্বর যাওয়া যাবে? উত্তর মিলবে দু’এক দিনে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জুলাই ২০২১ ১৬:০৭


ফাইল ছবি

শিয়রে করোনার তৃতীয় ঢেউ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) থেকে শুরু করে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন পর্যন্ত ছোট-বড় জমায়েত এবং পর্যটন কোভিড পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যেতে পারে বলে জানিয়েছে। অতিমারির মধ্যে উত্তরপ্রদেশ সরকার কাঁওয়াড় যাত্রায় অনুমতি দেওয়ায় যোগী সরকারকে জবাব চেয়ে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। এই পরিস্থিতিতে কি অনুমতি মিলবে তারকেশ্বরের ঐতিহ্যবাহী শ্রাবণী মেলার? এ বছর কী কাঁধে বাঁক নিয়ে তারকেশ্বর যাওয়ার ভিড় দেখা যাবে? আগামী কয়েক দিনেই তার উত্তর মিলবে বলে আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন তারকেশ্বর মন্দিরের মহন্ত মহারাজ।

গত বছর কোভিডের কারণে শ্রাবণী মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল মন্দির কমিটি। চলতি বছরেও কোভিডের কথা মাথায় রেখে যাতে শ্রাবণী মেলা বন্ধ রাখা হয়, তার আবেদন জানিয়েছেন স্থানীয় বিধায়ক রমেন্দু সিংহরায়। প্রশাসনের অনুরোধ পেয়ে এ বছরের শ্রাবণী মেলা নিয়ে আলোচনা শুরু করেছে তারকেশ্বর মন্দির কমিটিও। মেলা হলে জমায়েতে করোনার টিকা বা আরটিপিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা কতটা বাস্তবসম্মত, তা নিয়ে বিবেচনা করা হচ্ছে বলে জানান তারকেশ্বর মন্দিরের মহন্ত মহারাজ। ‘‘আগামী দু’এক দিনের মধ্যেই শ্রাবণী মেলা নিয়ে সিদ্ধান্ত জানাব আমরা। মেলা পুরোপুরি বন্ধ না করে ছোট করে করা যায় কি না তাও ভাবা হচ্ছে,’’ জানান মহন্ত মহারাজ।

আগামী সপ্তাহে শ্রাবণী পুজো। এই সময় রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা কাঁধে জল নিয়ে পুজো দিতে আসেন। বাইরে থেকে এত মানুষ এলে কোভিড সংক্রমণ বাড়ার সম্ভাবনার কথা মাথায় রেখেই মন্দির কমিটির কাছে মেলা বন্ধ রাখার অনুরোধ জানিয়েছেন রমেন্দু। আনন্দবাজার অনলাইনকে রমেন্দু জানান, ‘‘মন্দিরে পুজো হোক। কিন্ত মেলা এ বছরও বন্ধ থাক। দূরদূরান্ত থেকে ভক্তরা এলে রাস্তায় যেমন তাঁদের কোভিড সংক্রমণের আশঙ্কা থাকে, তেমন মেলাতেও সংক্রমণ ছড়াতে পারে। তাই আমরা প্রশাসনের তরফ থেকে মন্দির কমিটিকে মেলা বন্ধ রাখতে অনুরোধ করেছি। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মন্দির কমিটি।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement