Advertisement
০১ ডিসেম্বর ২০২২
militant

জঙ্গি সন্দেহে ডায়মন্ড হারবারের দুই যুবক এসটিএফের জালে, এটিএসের সাহায্যে মুম্বই থেকে ধৃত

শনিবার এসটিএফের একটি দল মুম্বইয়ের নির্মলনগর থেকে সমীর হোসেন শেখ এবং সাদ্দাম হোসেন খান নামে দুই যুবককে গ্রেফতার করেছে। ওই দুই যুবক জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত বলে অভিযোগ।

জঙ্গি সন্দেহে ধৃত সমীর হোসেন শেখ এবং সাদ্দাম হোসেন।

জঙ্গি সন্দেহে ধৃত সমীর হোসেন শেখ এবং সাদ্দাম হোসেন। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪২
Share: Save:

জঙ্গি সন্দেহে মুম্বই থেকে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের এক যুবককে গ্রেফতার করল এসটিএফ। ধৃতের সঙ্গীকে গ্রেফতার করা হয়েছে ডায়মন্ড হারবার থেকে। মুম্বই থেকে গ্রেফতার হওয়া যুবকের নাম সাদ্দাম খান (৩৪)। দক্ষিণ ২৪ পরগনার চাঁদনগর থেকে গ্রেফতার করা হয়েছে সাদ্দামের সঙ্গী সমীর হোসেন শেখ (৩০)-কে। সাদ্দামকে গ্রেফতার করতে এসটিএফকে সাহায্য করেছে মুম্বই এটিএস।

Advertisement

এসটিএফের দাবি, নেটমাধ্যমে জঙ্গি কার্যকলাপ ছড়িয়ে দেওয়ার পাশাপাশি তরুণ এবং কিশোর নিজেদের দলে টানতে কাজ করত সাদ্দাম এবং সমীর। তাঁরা আল কায়দার শাখা সংগঠনের সঙ্গে যুক্ত ছিল বলে তদন্তকারীদের দাবি। সাদ্দাম দক্ষিণ ২৪ পরগনার পারুলিয়া উপকূল থানার আবদালপুরের বাসিন্দা। অন্য দিকে সমীর ডায়মন্ড হারবার থানার চাঁদনগর এলাকার বাসিন্দা। তদন্তকারীদের দাবি, কোয়াতুল হিন্দ নামে আল কায়দার একটি শাখা সংগঠন পশ্চিমবঙ্গে নিজেদের জাল বিস্তারের চেষ্টা করছিল। সেই তথ্য হাতে পেয়েই তদন্ত শুরু করে এসটিএফ। তদন্তে আধিকারিকরা জানতে পারেন, নেটমাধ্যমকে ব্যবহার করে জঙ্গি কার্যকলাপ ছড়াচ্ছে ওই সংগঠনটির সদস্যরা। এই কাজে যুক্ত হিসাবে দু’জনের নাম উঠে আসে তদন্তে। কয়েক বছর আগে কালীচরণপুরে ছিলেন সাদ্দাম। সেই গ্রামে থাকতেন সমীর। তখন থেকেই দু’জনের মধ্যে যোগাযোগ গড়ে ওঠে।

এসটিএফ সূত্রে খবর, জঙ্গিদের বিষয়ে তথ্য হাতে আসার পর তদন্তে নেমে প্রথমে মুম্বই থেকে গ্রেফতার করা হয় সাদ্দামকে। এর পর শুক্রবার রাতে এসটিএফের ছয় সদস্যের একটি তদন্তকারী দল এবং ডায়মন্ড হারবারের এসডিপিও মিতুন দে-র নেতৃত্বে পুলিশ বাহিনী চাঁদনগর এলাকায় অভিযান চালায়। সেখান থেকে সমীরকে গ্রেফতার করা হয়। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে ওই জঙ্গি সংগঠনের ব্যাপারে বিস্তারিত জানতে চাইছেন তদন্তকারী আধিকারিকরা।

ডায়মন্ড হারবার পুলিশ জেলার এক আধিকারিক বলেন, ‘‘শুক্রবার রাতে ডায়মন্ড হারবার জেলা পুলিশের সহযোগিতায় অভিযান চালায় এসটিএফ। জঙ্গি কার্যকলাপে যুক্ত অভিযোগে চাঁদনগর থেকে এক জনকে গ্রেফতার করা হয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.