Advertisement
১৯ এপ্রিল ২০২৪
CPIM

Sujan Chakraborty: এ বারের বঙ্গ-সম্মান বয়কটের আর্জি সুজনের

শাসক দল তৃণমূল কংগ্রেস অবশ্য সিপিএমকে পাল্টা আক্রমণ করে বলেছে, তারা সম্মানের মর্ম বোঝে না।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ০৬:১১
Share: Save:

রাজ্যে শিক্ষা ও নিয়োগের ক্ষেত্রে যে দুর্নীতি প্রকাশ্যে আসছে, তার প্রেক্ষিতে এবং মেধা তালিকায় থেকেও ‘বঞ্চিত’ শিক্ষক-প্রার্থীদের পাশে দাঁড়িয়ে এ বারের বঙ্গ সম্মান প্রত্যাখ্যানের জন্য বিশিষ্ট নাগরিকদের প্রতি আবেদন জানালেন প্রাক্তন সাংসদ এবং সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। শাসক দল তৃণমূল কংগ্রেস অবশ্য সিপিএমকে পাল্টা আক্রমণ করে বলেছে, তারা সম্মানের মর্ম বোঝে না।

‘বঙ্গবিভূষণ’ ও ‘বঙ্গভূষণ’ পুরস্কার প্রাপকদের তালিকা ঘোষণা করেছে রাজ্য সরকার। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ইডি-র হাতে গ্রেফতার হওয়া এবং তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে বিপুল সম্পত্তি উদ্ধারের ঘটনার পরে সুজনবাবু শনিবার পুরস্কার প্রাপকদের উদ্দেশে চিঠিতে লিখেছেন, স্বাধীনতার পরে শাসক দলের (তৃণমূল) মদতে এমন কেলেঙ্কারি এখানে হয়নি। যোগ্য চাকরিপ্রার্থীদের বঞ্চিত করে নিয়োগ ঘিরে এমন দুর্নীতির প্রেক্ষিতে সেই সরকারের কাছ থেকে সম্মান গ্রহণ না করে প্রত্যাখ্যান করার আর্জি জানিয়েছেন তিনি।

সুজনবাবুর বক্তব্য, ‘‘যাঁরা পুরস্কার প্রাপক, তাঁরা সকলেই নিজগুনে প্রতিভাবান। স্বাধীনতা পরবর্তী কালে পশ্চিমবঙ্গের এই বৃহত্তম দুর্নীতির বিরুদ্ধে, স্বচ্ছ ভাবে চাকরিতে নিয়োগের দাবিতে আন্দোলনরত সকলেরই আইকন তাঁরা। এক জন বামপন্থী সহ-নাগরিক হিসেবে তাঁদের কাছে আবেদন জানাব পুরস্কারের অনুষ্ঠান বয়কট করে যোগ্য প্রার্থীদের পাশে দাঁড়ানোর।’’

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ অবশ্য বলেন, ‘‘এটা অত্যন্ত কুরুচিকর মনোভাব। সিপিএম কখনই শিক্ষা, শিল্প, সংস্কৃতি জগতের মানুষদের সম্মান দেয়নি। কোনও ঘটনাকেই রাজ্যের এই কর্মসূচির সঙ্গে যুক্ত করা যায় না। প্রয়াত উত্তমকুমারের প্রতিও শ্রদ্ধা জ্ঞাপন করেনি। সিপিএম কোনও দিনই এ সব বোঝে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE