Advertisement
২৫ এপ্রিল ২০২৪
president

President Election: রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন বিজেপির সাসপেন্ডেড বিধায়করা, জানালেন স্পিকার

তৃণমূল ও বিজেপি বিধায়কদের মধ্যে মারামারির ঘটনায় বিরোধী দলনেতা শুভেন্দু, মনোজ টিগ্গা, নরহরি মাহাত, শঙ্কর ঘোষ ও দীপক বর্মণ— বিজেপির এই পাঁচ বিধায়ককে সাসপেন্ড করেন স্পিকার।

নিলম্বিত বিজেপি বিধায়করা ভোট দিতে পারবেন, জানালেন স্পিকার।

নিলম্বিত বিজেপি বিধায়করা ভোট দিতে পারবেন, জানালেন স্পিকার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২২ ১৫:০৩
Share: Save:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন বিজেপি-র সাসপেন্ডেড বিধায়করা। সোমবার এই সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘আমাদের হাউসের বিষয়ে তাঁদের আমরা সাসপেন্ড করেছি। যেহেতু রাষ্ট্রপতি নির্বাচন হাউস রিলেটেড বিষয় নয়। তাই এ ক্ষেত্রে এই সাসপেনশন প্রযোজ্য হবে না। আমাদের বিধানসভা সংক্রান্ত বিষয়েই তাঁদের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। অন্য কোনও ব্যাপারে নেই।’

প্রসঙ্গত, গত মার্চ মাসের বাজেট অধিবেশনে তৃণমূল ও বিজেপি বিধায়কদের মধ্যে মারামারির ঘটনায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, মনোজ টিগ্গা, নরহরি মাহাত, শঙ্কর ঘোষ ও দীপক বর্মণ— বিজেপির এই পাঁচ বিধায়ককে সাসপেন্ড করেন স্পিকার। ওই অধিবেশেনই রাজ্যপালের ভাষণের দিন বিক্ষোভ দেখানোর অভিযোগে আগেই সাসেপন্ড করা হয় বিজেপি বিধায়ক মিহির গোস্বামী ও সুদীপ মুখোপাধ্যায়কে। সাসপেন্ডেড অবস্থায় তাঁদের বিধানসভায় ঢোকার ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা আছে, ভাতাও বন্ধ। বিধানসভার বাজেট অধিবেশন অনির্দিষ্ট কালের জন্য মুলতুবি করা হয়েছে, অধিবেশনের সমাপ্তি (পরিভাষায় ‘প্রোরগ’) ঘোষণা হয়নি। ফলে, ওই বিধায়কদের অনির্দিষ্ট কাল সাসপেন্ড হয়ে থাকতে হবে। বিষয়টি নিয়ে আদালতে গিয়েছে বিজেপি পরিষদীয় দল।

তারপর থেকেই বিরোধী দলনেতা বিধানসভায় তাঁর জন্য বরাদ্দ ঘরে আসেন না। বিধানসভায় এলে বি আর অম্বেডকরের মূর্তির নীচে বসেই তাঁর যাবতীয় কাজ করেন। যদিও, বিধানসভার তরফে জানানো হয়েছে, বিধানসভা অধিবেশন কক্ষ এবং তার কাছের লবিতে যেতে পারবেন না বিজেপি-র সাসপেন্ডেড বিধায়করা। নিজের ঘরে বসতে কোনও বাধা নেই। কিন্তু তাতেও নিজেদের অবস্থানে অনড় থেকে বিজেপি বিধায়করা। তাই স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছিল আগামী জুন মাসের রাষ্ট্রপতি ভোটের সময় বিজেপি বিধায়করা কি ভোট দিতে পারবেন? কারণ, কোনও বিধায়ককে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে হলে, তা দিতে হয় সংশ্লিষ্ট বিধানসভাতেই। আর সোমবার স্পিকার জানিয়ে দিলেন, ভোট দিতে বাধা নেই বিজেপির সাসপেন্ডেড বিধায়কদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE