Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Belur Math

Swami Ameyananda: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ

রবিবার রাত সওয়া ৮টা নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রামকৃষ্ণ মঠ ও  মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ।

স্বামী অমেয়ানন্দ মহারাজ।

স্বামী অমেয়ানন্দ মহারাজ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ২৩:১৮
Share: Save:

প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ। বয়স হয়েছিল ৯০ বছর। রবিবার রাত সাড়ে ৮টা নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। একটি বিজ্ঞপ্তি জারি করে মঠের তরফে এ খবর জানানো হয়েছে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রামকৃষ্ণ মঠের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত বেলুড় মঠে প্রয়াত মহারাজকে শ্রদ্ধা জানাতে পারবেন তাঁর ভক্ত ও অনুগামীরা। সোমবার রাত ৯টা নাগাদ বেলুড়েই তাঁর শেষকৃত্য শুরু হবে।

প্রসঙ্গত, জয়রামবাটি মাতৃমন্দির এবং ঢাকায় রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ হিসাবেও দায়িত্ব সামলেছেন স্বামী অমেয়ানন্দ।

সোমবার রাতে একটি শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী এবং রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার প্রাক্তন অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দজি মহারাজের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি।’ নিজের শোকবার্তায় এই সন্ন্যাসীর কর্মজীবনের কথাও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, ‘স্বামী অমেয়ানন্দজি রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গিয়েছেন। তিনি ২০১১ সালে রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার অধ্যক্ষ পদের দায়িত্বভার গ্রহণ করেন। তাঁর কর্ম ও শিক্ষা মঠ ও মিশনের অনুগামীদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belur Math Ramakrishna Mission Swami Ameyananda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE