Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Weather

এক ধাক্কায় তিন ডিগ্রি কমল তাপমাত্রা, রয়েছে বৃষ্টির সম্ভাবনাও, ভিজতে পারে কোন কোন জেলা?

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২. ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় দুই ডিগ্রি সেলসিয়াস কম। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘন কুয়াশায় ঢাকা সকাল।

ঘন কুয়াশায় ঢাকা সকাল। —ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ০৯:৫৯
Share: Save:

সোমবার সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে ঢেকে রয়েছে চারিদিক। সঙ্গে রয়েছে হালকা উত্তুরে হাওয়াও। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এক ধাক্কায় তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে গিয়েছে। তাপমাত্রার রেখচিত্র অনুযায়ী এখনও পর্যন্ত নতুন বছরের শীতলতম দিন আজ। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গত ১৩ জানুয়ারি তাপমাত্রা ১২.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। সোমবার কলকাতার তাপমাত্রা তার চেয়েও কম। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় দুই ডিগ্রি সেলসিয়াস কম। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার মধ্যেই এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস কমে গিয়েছে।

সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ছ’ডিগ্রি সেলসিয়াস কম। সোমবার সকাল থেকে কলকাতা-সহ সারা রাজ্য ঘন কুয়াশায় ঢেকে থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। আকাশ সারা দিন আংশিক মেঘলা থাকবে। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, আগামী চার থেকে পাঁচ দিন তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রার পারদ নীচের দিকেই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তাপমাত্রা কমার পাশাপাশি রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। দার্জিলিং, কালিম্পং-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে সোমবার আবহাওয়া শুষ্ক থাকলেও মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন লক্ষ করা যাবে। মঙ্গলবার এবং বুধবার দার্জিলিং এবং কালিম্পং জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রয়েছে তুষারপাতের সম্ভাবনাও। উত্তরবঙ্গের পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। মঙ্গলবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলার কয়েকটি এলাকা।

বুধবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। বুধবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া এবং মালদহ জেলার কয়েকটি এলাকা। বৃহস্পতিবারও বৃষ্টির রেশ থাকতে পারে দক্ষিণের কয়েকটি জেলায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কয়েকটি এলাকায় অতি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE