Advertisement
২৫ এপ্রিল ২০২৪
TET

হাই কোর্টের রায়ে ২৬৯ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের উপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

বেআইনি ভাবে চাকরির অভিযোগে দীর্ঘ দিন ধরেই মামলা চলছে কলকাতা হাই কোর্টে। টেটের ‘দুর্নীতি’ মামলায় মোট ২৬৯ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ।

অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের।

অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৫:০৭
Share: Save:

টেট মামলায় চাকরি বাতিল করে কলকাতা হাই কোর্টের দেওয়া রায়ে স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। চাকরি যাওয়া প্রাথমিক শিক্ষকরা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তার জেরেই মঙ্গলবার অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

বেআইনি ভাবে চাকরির অভিযোগে দীর্ঘ দিন ধরেই মামলা চলছে কলকাতা হাই কোর্টে। টেটের ‘দুর্নীতি’ মামলায় মোট ২৬৯ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। বলা হয়েছিল, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই ২৬৯ জনকে পুনর্বহাল করা যাবে না।

এর পর বিষয়টি যায় উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চে। সেখানেও বহাল থাকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের দেওয়া রায়ই।গত ২ সেপ্টেম্বর বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছিল, আদালতের নজরদারিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগের তদন্ত করবে সিবিআই। আরও নির্দেশ দিয়েছিল, যে ২৬৯ জনের চাকরি বাতিল করেছিল সিঙ্গল বেঞ্চ, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁদেরও পুনর্বহাল করা যাবে না। এর পর ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। মঙ্গলবার শীর্ষ আদালত আপাতত মান্যতা দিয়েছে চাকরি থেকে বরখাস্ত হওয়া ২৬৯ জনের দাবিকে। উচ্চ আদালতের রায়ের উপর অন্তর্বতী স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। তবে সিবিআই তদন্তে কোনও বাধা দিল না শীর্ষ আদালত। যদিও সিবিআইকে বলা হয়েছে তদন্ত রিপোর্ট আদালতে পেশ করতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET TET Exam Supreme Court Kolkata High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE