Advertisement
২১ জুলাই ২০২৪
Budget 2023

৮ ফেব্রুয়ারি রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন

৮ তারিখে রাজ্যপাল সিভি আনন্দ বোসের বক্তৃতার মধ্যে দিয়ে শুরু হবে এ বারের বিধানসভার অধিবেশন। ওই দিন দুপুরে তিনি রাজভবন থেকে বিধানসভায় এসে এই বাজেট বক্তৃতা করবেন।

৮ তারিখে রাজ্যপালের বক্তৃতার পর বাজেট পেশ হওয়ার পাশাপাশি বেশ কিছু বিলও আনা হতে পারে।

৮ তারিখে রাজ্যপালের বক্তৃতার পর বাজেট পেশ হওয়ার পাশাপাশি বেশ কিছু বিলও আনা হতে পারে। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৪:৪৪
Share: Save:

সব ঠিকঠাক চললে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন শুরু হতে পারে ৮ ফেব্রুয়ারি, বিধানসভা সূত্রে এমনটাই খবর মিলেছে। ওই দিন রাজ্যপাল সিভি আনন্দ বোসের বক্তৃতার মধ্যে দিয়ে শুরু হবে এ বারের বাজেট অধিবেশন। ওই দিন দুপুরে রাজভবন থেকে বিধানসভায় এসে এই বাজেট বক্তৃতা করবেন তিনি। পশ্চিমবঙ্গে রাজ্যপাল হিসাবে দায়িত্বে আসার পর এটাই হবে তাঁর প্রথম বার বিধানসভায় প্রবেশ। ৯ ফেব্রুয়ারি হতে পারে শোকপ্রস্তাব। মন্ত্রী সুব্রত সাহা-সহ প্রয়াতদের শ্রদ্ধা জানানো হবে ওই দিন। ১০ ফেব্রুয়ারি বাজেট পেশ হতে পারে। গত বছরের মতো এ বারও বাজেট পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। গত বছর পর্যন্ত বিধানসভার অধিবেশন শুরু নিয়ে রাজ্য সরকার ও রাজভবনের মধ্যে দড়ি টানাটানি চলত। তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে রাজ্য সরকার এবং স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিবাদ ছিল সর্বজনবিদিত।

আর নতুন রাজ্যপাল আনন্দ বোস প্রথম থেকেই রাজ্য সরকারের সঙ্গে তাল মিলিয়ে চলার ইঙ্গিত দিয়েছেন। তাই সরকারি আধিকারিকদের ধারণা, এ বারের বিধানসভার বাজেট অধিবেশন হবে রাজভবন-নবান্নের সহাবস্থানের আবহে। তবে বিগত দুটি বাজেট অধিবেশনে যে ভাবে বিরোধী দল বিজেপি বিক্ষোভ প্রদর্শন করে ওয়াক আউটের কৌশল নিয়েছিল, এ বারও তেমন কৌশল অবলম্বন করতে পারে বিজেপি পরিষদীয় দল। অধিবেশন শুরুর আগে বিজেপি পরিষদীয় দল নিজেদের মধ্যে একটি বৈঠক করে রণনীতি ঠিক করতে পারে। সেই বিষয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে বিজেপি পরিষদীয় দলের বরিষ্ঠ সদস্যদের আলোচনাও হয়েছে।

প্রথমে নবান্ন থেকে জানা গিয়েছিল, এ বছর বাজেট অধিবেশন শুরু হতে পারে ৬ ফেব্রুয়ারি। কিন্তু পরে পরিষদীয় দফতর এবং বিধানসভার সচিবালয় আলোচনায় ৮ ফেব্রুয়ারি বাজেট অধিবেশনের শুরুর দিন স্থির করা হয়েছে। তবে আনুষ্ঠানিক ভাবে বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। চলতি সপ্তাহেই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য সরকার। বিধানসভা সূত্রে খবর, অধিবেশন চলতে পারে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে বিধানসভার এক আধিকারিক জানাচ্ছেন, ৮ তারিখে রাজ্যপালের বক্তৃতার পর বাজেট পেশ হওয়ার পাশাপাশি, বেশ কিছু বিলও আনা হতে পারে। তাই নির্দিষ্ট ভাবে বলা সম্ভব হচ্ছে না যে ২৪ তারিখেই অধিবেশন শেষ হবে। সব কিছুই নির্ভর করবে বিজনেস অ্যাডভাইসারি কমিটির সিদ্ধান্তের ওপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Budget 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE