Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Agriculture Department

কৃষি দফতরের পদোন্নতির পদ্ধতিতে বদলের সিদ্ধান্ত, শিথিল হল পিএসসি-র পরীক্ষায় পাশের নিয়ম

কৃষি দফতরের পদোন্নতির ক্ষেত্রে পদ্ধতিতে বদলের সিদ্ধান্ত নেওয়া হল। দফতরের অধস্তন আধিকারিকদের কয়েকটি পদে পদোন্নতির সুবিধা দিতে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) পরীক্ষায় পাশের নিয়ম তুলে দেওয়া হল।

Image Nabanna

কৃষি দফতরের পদোন্নতির প্রক্রিয়া বদলের সিদ্ধান্ত কার্যকর হল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৭:৩২
Share: Save:

কৃষি দফতরের পদোন্নতির ক্ষেত্রে পদ্ধতিতে বদলের সিদ্ধান্ত নেওয়া হল। সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে অনুমোদন দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই জারি হয় এই পরীক্ষা ব্যবস্থা প্রত্যাহারের বিজ্ঞপ্তি। কৃষি দফতরের অধস্তন আধিকারিকদের কয়েকটি পদে পদোন্নতির সুবিধা দিতে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) পরীক্ষায় পাশের নিয়ম তুলে দেওয়া হল। আগে নিয়ম ছিল, পদোন্নতি পেতে পিএসসির একটি নির্দিষ্ট পরীক্ষায় পাশ করতে হবে। কোনও আধিকারিককে ৫২ বছর বয়স হওয়ার আগে পদোন্নতি পেতে এই পরীক্ষা দিতে হত। এই নিয়মে কোনও আধিকারিকের পদোন্নতি হলে দু’বছর পর থেকে বাৎসরিক বেতনবৃদ্ধি বন্ধ হয়ে যেত।

কিন্তু ৫২ বছরের বেশি বয়সে পদোন্নতির ক্ষেত্রে এই বিধিনিষেধটি ছিল না। এই বৈষম্যমূলক ব্যবস্থা তুলে দেওয়ার দাবি দীর্ঘ দিন ধরেই চলে আসছিল। কৃষি প্রযুক্তি সহায়কেরা পদোন্নতির মাধ্যমে সহকারী কৃষি সম্প্রসারণ আধিকারিক-সহ মোট তিন ধরনের পদে পদোন্নতি পেতে পারেন। তৃণমূল কর্মচারী ফেডারেশনের তরফে এই বিষয়টি নিয়ে জানানো হয়েছিল ফেডারেশনের দায়িত্বপ্রাপ্ত নেতা পার্থ চট্টোপাধ্যায়কে। তিনি এই বিষয়টি নিয়ে প্রশাসনিক কর্তাদের সঙ্গে কথাও বলেছিলেন। দীর্ঘ ১১ মাস ধরে তিনি জেলে রয়েছেন। তাঁর অনুপস্থিতিতেই কৃষি দফতরের পদোন্নতির ক্ষেত্রে বদলের সিদ্ধান্ত কার্যকর করল দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agriculture Department West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE