Advertisement
০৪ মার্চ ২০২৪
The Fitexpo India 2023

খাস কলকাতার বুকে ফিটনেস ও ওয়েলনেস-এর বাণিজ্য মেলা! ফিটএক্সপো ২০২৩ উপলক্ষে শহর জুড়ে উৎসব

১ থেকে ৩ ডিসেম্বর, টানা তিন দিন সকাল থেকে সন্ধ্যা এই মেলায় ভিড় জমিয়েছিলেন দেশের নানা প্রান্ত থেকে আসা বহু মানুষ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০০:২২
Share: Save:

শীত পড়তে না পড়তেই বাঙালির উৎসব আমেজের দ্বিতীয় দফা শুরু। বছর শেষের আগে নানা মেলায় জমায়েত শুরু হয়ে গিয়েছে কলকাতায়। পয়লা ডিসেম্বর বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে শুরু হয়েছিল খেলা, শরীরচর্চা ও সুস্বাস্থ্য সংক্রান্ত বাণিজ্য মেলা, ফিটএক্সপো ইন্ডিয়া ২০২৩।

১ থেকে ৩ ডিসেম্বর, টানা তিন দিন মেলায় ভিড় জমিয়েছিলেন দেশ ও বিদেশের বহু দর্শক, ফিটনেস উৎসাহী, প্রশিক্ষক, ক্রীড়াবিদ অনেকেই। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন ইমামি গ্রুপের চেয়ারম্যান রাধেশ্যাম গোয়েনকা, বডিলাইনের প্রতিষ্ঠাতা ও কর্ণধার গগন সচদেব এবং মেলার প্রেসিডেন্ট রাজেশ ভাটিয়া। এ ছাড়াও সামিল হয়েছিলেন ফিটনেস, সুস্বাস্থ্য ও খেলাধুলোর জগতের ছোটবড় অজস্র নাম!

চলতি বছরে ফিটএক্সপো বাণিজ্য মেলার চতুর্থ দফা। সেই উপলক্ষে সুস্থ থাকা ও শরীরচর্চাকে কেবল শখের আঙ্গিকে না দেখে বাণিজ্য ও সুযোগের চোখে দেখতে চেয়েছেন উদ্যোক্তারা। মেলা প্রাঙ্গণের বিশাল এলাকা জুড়ে বাইরের দিকে আয়োজন হয়েছিল নানা প্রতিযোগিতা, নতুন ধরনের কর্মশালা, সঙ্গে একেবারে নতুন রকম প্রশিক্ষণমূলক ক্লাস। তালিকায় যোগব্যায়াম, জুম্বা নাচ, ভারোত্তোলন-সহ আরও কত কী! প্রায় দেড় লক্ষেরও বেশি মানুষ সামিল হয়েছিলেন এই আড়ম্বরপূর্ণ উদ্যোগে।

ফিটএক্সপোর প্রতিষ্ঠাতা-অধিকর্তা গগন সচদেবের কথায়, “এই বিশাল মেলা প্রাঙ্গণে যত ধরনের সনভব খেলাধুলো ও ফিটনেস সংক্রান্ত নানা কর্মশালার আয়োজন করা হয়েছে। দেশ বিদেশের নানা প্রান্ত থেকে মানুষ ছুটে এসেছেন এই কর্মশালায় অংশ নিতে। পাশাপাশি রয়েছে বহু ব্যবসায়ীদের স্টল যাঁদের কাছ থেকে বহু ফিটনেস ও খেলাধুলো উৎসাহী অত্যাধুনিক যন্ত্র ব্যবহার করার সুযোগ পাবে। আমরা আশা করছি এই বারে লক্ষাধিক মানুষ ভিড় জমিয়েছেন, চতুর্থ দফার এই কর্মকান্ডকে আরও বড় করে তুলতে পেরে আমরা খুবই আনন্দিত। আমরা চাইছি ফিটনেস ও অয়েলনেসের মতো বিষয়কে কেন্দ্র করে আরও সুযোগ তৈরি হোক, ব্যক্তিগত ও বাণিজ্যিক সব স্তরেই”।

আবার, ক্যালকাটা স্পোর্টস ডিলার্স অ্যাসোসিয়েশণের প্রেসিডেন্ট রাজেশ ভাটিয়ার মতে, “নানা ধরনের বাণিজ্য মেলাই দেশের নানা প্রান্তে সারা বছর জুড়ে চলতে থাকে। কিন্তু পূর্ব ভারতে শুধু খেলা, ফিটনেস ও অয়েলনেসের কথা মাথায় রেখে এমন বিশাল মাপের মেলা প্রায় নজিরবিহীন”।

তিন লক্ষ বর্গফুট এলাকার ভিতর দিকের অডিটোরিয়ামে ছিল নানা ধরনের স্টল। খেলাধুলো, ওয়েলনেস ও ফিটনেসের যাবতীয় প্রয়োজনের সামগ্রী, সরঞ্জাম সব মজুত। প্রোটিন পাউডার, হরেক রকম স্বাস্থ্যকর পানীয় থেকে জিমে শরীরচর্চার উপযোগী যাবতীয় যন্ত্রাদি, রাবার ফ্লোর ম্যাট, আরও কত কী! পাশাপাশি খেলার জন্য আদর্শ নামীদামি ব্র্যান্ডের জুতো, জামা, অত্যাধুনিক যন্ত্র তো বটেই, খেলার দক্ষতাকে বাড়িয়ে তোলার হদিশ দিতে ছিল নানা ধরনের পত্রিকাও।

মেলায় দর্শকেরা যে কোনও স্টলে ঢুকে নিজে হাতে এই সব সামগ্রী ব্যবহার করার সুযোগ পেয়েছেন, যা হয়তো তাঁদের আশপাশের প্রশিক্ষণ কেন্দ্রে সব সময়ে মজুত থাকে না। আবার ব্যবসায়ীরাও সরাসরি পৌঁছে যেতে পেরেছেন তাঁদের ক্রেতাদের কাছে। এই উদযাপন এ ভাবেই এক অনবদ্য সুযোগ করে দিয়েছে সবার চাহিদা মেটাতে। একই সঙ্গে কর্মসূচিতে ছিল দক্ষ প্রশিক্ষকদের বহু অভিনব পদক্ষেপ।

এক সময়ের দুঁদে সৈনিক ও বর্তমানে ফিটনেসের বিষয়ে এ দেশের মানুষের মধ্যে অন্যতম জনপ্রিয় মুখ, অভিনেতা সাঙ্গে সেলত্রিম জানিয়েছেন, “ফিটএক্সপো শুধু দেশের তরুণ প্রজন্মই নয় সব বয়সের ও সব ক্ষেত্রের মানুষকে এগিয়ে আসতে অনুপ্রাণিত করেছে। এই রকম মেলা আরও বেশি করে আয়োজন করলে মানুষ আরও বেশি করে ফিটনেসের সঙ্গে সুঙ্গে ভাল থাকা ও শৃঙ্খলাযুক্ত জীবন যাপনে উৎসাহ পাবেন”।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE