Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Rural Development: গ্রামোন্নয়নে নিচুতলার সমস্যা এ বার পোর্টাল মারফত জানাতে হবে পঞ্চায়েত দফতরকে

গ্রাম পঞ্চায়েত ও উন্নয়ন সংক্রান্ত বৈঠকে যে সমস্ত সমস্যাগুলি উঠে আসবে, তা সরাসরি তুলে ধরতে হবে পঞ্চায়েত দফতরের নির্দিষ্ট পোর্টালে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ১৫:০৫
Save
Something isn't right! Please refresh.
  এ বার গ্রাম পঞ্চায়েততে স্থানীয় মানুষের চাহিদার কথা জানাতে হবে পঞ্চায়েত দফতরকে।

এ বার গ্রাম পঞ্চায়েততে স্থানীয় মানুষের চাহিদার কথা জানাতে হবে পঞ্চায়েত দফতরকে।
ফাইল চিত্র।

Popup Close

গ্রামোন্নয়নে সমস্যা কোথায়? এ বার তা জানতে সরাসরি পদক্ষেপ করতে চলেছে পঞ্চায়েত দফতর। গ্রাম পঞ্চায়েত ও উন্নয়ন সংক্রান্ত বৈঠকে যে সমস্ত সমস্যাগুলি উঠে আসবে, তা সরাসরি তুলে ধরতে হবে পঞ্চায়েত দফতরের নির্দিষ্ট পোর্টালে। আর এই কাজ করতে হবে রাজ্যের সমস্ত গ্রাম পঞ্চায়েতকেই। এই ব্যবস্থা সম্পূর্ণ ভাবে কার্যকর হলে দফতরের আধিকারিকরা তা দেখতে ও জানতে পারবেন। এই উদ্যোগে পঞ্চায়েত ও গ্রামোন্নয়নের সমস্যা দ্রুত মেটানো যাবে। সূত্রের খবর, ২০২২-২৩ সালের পঞ্চায়েত ভিত্তিক এই পরিকল্পনা রূপায়ণের কাজ এখনই শুরু করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যের তিন হাজার ২২৯টি গ্রাম পঞ্চায়েতের খুঁটিনাটি খতিয়ে দেখা যে যথেষ্ট কষ্টসাধ্য বিষয়, তা মেনে নিচ্ছেন পঞ্চায়েত দফতরের কর্তারা। সেই বাধা দূর করতে এবং প্রত্যন্ত গ্রামের কাজে স্বচ্ছতা আনতেই নতুন এই পদ্ধতি কার্যকর করা হচ্ছে বলেই দাবি করেছেন পঞ্চায়েত দফতরের এক শীর্ষ আধিকারিক। তাই এ বার থেকে গ্রামীণ স্তরের বৈঠকের উপর সরাসরি নজরদারি করবে পঞ্চায়েত দফতর। একটি পঞ্চায়েতের বিভিন্ন গ্রামে কতজন বসবাস করেন, পঞ্চায়েতে উন্নয়ন প্রসঙ্গে তাঁদের মতামত কী? পঞ্চায়েত স্তর থেকে উঠে আসার সেই কথাও জানতে আগ্রহী দফতর। এই কাজে গ্রাম পঞ্চায়েতকে ‘প্ল্যানিং ফেসিলিটেশন টিম’-ও গঠন করতে হবে। এই দলের সদস্যরা পাঁচ-সাতজন করে ভাগ হয়ে বৈঠকের আয়োজন করবেন। গ্রাম পঞ্চায়েতের উন্নয়ন পরিকল্পনার সময় তফসিলি জাতি-উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণি এবং মহিলাদের বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

স্থানীয় বৈঠকের দিনক্ষণ আগাম জানাতে হবে সংশ্লিষ্ট পঞ্চায়েতকে। পঞ্চায়েত দফতরের এক কর্তার কথায়, ‘‘ অনেকসময় বৈঠকে যতজনের থাকার কথা, সেই সংখ্যা নেই। আবার এমনও হয়েছে, কেউ জানতে পারল না, অথচ বৈঠক হয়ে গেল। এ বার আর সেটা করা যাবে না বলে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। বৈঠকে কতজন এলেন, কী সিদ্ধান্ত নেওয়া হল, সবই পোর্টালে তুলতে হবে।’’ দফতরের শীর্ষ আধিকারিকরা সবটাই নজর রাখবেন। এ ছাড়াও উন্নয়নমূলক কাজের প্রয়োজন ঠিক কতটা, তাও পোর্টালে আপলোডের পর দেখে নিতে পারবেন আধিকারিকরা। পাড়া বৈঠকের কর্মকাণ্ড পরীক্ষামূলক ভাবে পোর্টালে আপলোড করার জন্য প্রথমে ২৫টি গ্রাম পঞ্চায়েত বেছে নেওয়া হয়েছিল। পাইলট প্রজেক্ট সফল হওয়ার পর এ বার তা বাকি পঞ্চায়েতেও কার্যকর করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement