Advertisement
২০ এপ্রিল ২০২৪
PWD

PWD: সড়ক নির্মাণে তিন হাজার কোটির বেশি খরচ করেছে রাজ্য জানাল পূর্ত দফতর

পরিকাঠামো উন্নয়নে চলতি অর্থবর্ষে সড়ক নির্মাণে জোর দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন পূর্তমন্ত্রী মলয় ঘটক।

রাস্তার নির্মাণে তিন হাজার কোটি টাকার বেশি খরচ করা হয়েছে বলে জানালেন পূর্তমন্ত্রী মলয় ঘটক।

রাস্তার নির্মাণে তিন হাজার কোটি টাকার বেশি খরচ করা হয়েছে বলে জানালেন পূর্তমন্ত্রী মলয় ঘটক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৫:৪৩
Share: Save:

সড়ক নির্মাণের খরচে রেকর্ড গড়ল রাজ্য সরকার। সম্প্রতি বিধানসভার প্রশ্নোত্তর পর্বে এমনটাই জানিয়েছেন পূর্তমন্ত্রী মলয় ঘটক। সম্প্রতি বিধানসভার প্রশ্নোত্তর পর্বে পাঁশকুড়া পূর্বের তৃণমূল বিধায়ক বিপ্লব চৌধুরীর দাবি, রাস্তা নির্মাণের কাজের মান সঠিক হচ্ছে না। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাস্তা সারাইয়ের কাজ নিয়েও এ দিন প্রশ্ন তোলেন তিনি। এই দাবির প্রেক্ষিতেই রাজ্য সরকারের তরফে জবাব দেন পূর্তমন্ত্রী। তাঁর দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবর্ষে এক হাজার ৮৬৮ কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে। একই সঙ্গে আরও তিন হাজার ১৯৬ কিলোমিটার নতুন রাস্তা নির্মাণের কাজ চলছে।

মোট এই পরিমাণ রাস্তা তৈরির জন্য রাজ্য সরকার তিন হাজার ১০৪ কোটি টাকা খরচ করেছে। মলয় বলেন, ‘‘ঝড় ও বন্যা পরিস্থিতির জেরে গত কয়েক মাসে রাজ্যের বহু রাস্তার ক্ষতি হয়েছে। ইতিমধ্যেই অধিকাংশ রাস্তা মেরামতির কাজও প্রায় শেষের দিকে।’’ তিনি আরও জানিয়েছেন, কাজের মান নিয়ে কোনও প্রশ্ন থাকলে পূর্ত দফতরে বিধায়করা তা সরাসরি লিখিত আকারে জানাতে পারেন। তদন্তে সত্যতা প্রমাণিত হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দিয়েছেন পূর্তমন্ত্রী। এমনিতেই রাজ্য সরকার এ বারের বাজেটে পূর্ত দফতরের জন্য আগামী অর্থবর্ষে ৬ হাজার ৪১৪.৫৬ কোটি টাকা বরাদ্দ করেছে। এর বড় অংশ খরচ হবে সড়ক নির্মাণেই।

পরিকাঠামো উন্নয়নে চলতি অর্থবর্ষে সড়ক নির্মাণে জোর দেওয়া হয়েছিল। ১০ মিটার চওড়া ১৩৪ কিমি রাস্তা দুই লেনে শান বাঁধানো ও মজবুতিকরণ, সাত মিটার চওড়া ৭৭ কিমি রাস্তাকে দুই লেনে প্রশস্ত করা হয়েছে। ১২৩ কিমি রাস্তাকে মাঝারি আকারের যান চলাচলের সুবিধার্থে ৫.৫০ মিটার চওড়া করে বানানোর কাজ সম্পন্ন হয়েছে। এ ছাড়াও বিভিন্ন জেলায় ৭৫৭ কিমি রাস্তাকে মজবুত করা হয়েছে। ১৭টি সড়ক সেতু ও একটি রেল সেতু তৈরি করা হয়েছে। ১০৬টি জীর্ণ সেতুতে সংস্কার করা হয়েছে বলে পূর্ত দফতরের তরফে জানানো হয়েছে। সঙ্গে আরও নয়টি গুরুত্বপূর্ণ রাস্তা তৈরির নির্মাণ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PWD West Bengal Govt Malay Ghatak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE