Advertisement
১৮ মে ২০২৪
Mamata Banerjee

‘প্রতিহিংসার রাজনীতি করছে কেন্দ্র’! স্ট্যালিনের মন্ত্রীর ঠিকানায় ইডি হানার প্রতিবাদ মমতার

পটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকা বিজেপি বিরোধী দলগুলির নেতাদের বৈঠকের আগে মমতার এই অবস্থান ‘তাৎপর্যপূর্ণ’ বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

TMC chief Mamata Banerjee slams centre as ED raids against Tamil Nadu minister V Senthil Balaji

স্ট্যালিনের পাশে দাঁড়িয়ে কেন্দ্রকে নিশানা মমতার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২০:২৭
Share: Save:

তামিলনাড়ুর মন্ত্রী তথা ডিএমকে নেতা সেন্থিল বালাজির বাড়িতে কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরট (ইডি)-এর অভিযান ঘিরে কেন্দ্রকে নিশানা করলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিতর্কে কংগ্রেসের সহযোগী দল ডিএমকের প্রধান তথা সে রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন তিনি।

মঙ্গলবার টুইটারে মমতা লিখেছেন, ‘‘আমি ডিএমকে-র বিরুদ্ধে বিজেপির রাজনৈতিক প্রতিহিংসার নিন্দা করছি। আরিভালয়ম (ডিএমকের সদর দফতর) আজ কেন্দ্রীয় সংস্থাগুলির নিশানা হয়েছে। তামিলনাড়ুতে রাজ্য সচিবালয়, আবগারি মন্ত্রীর দফতর এবং তাঁর সরকারি বাসভবনে ইডির অভিযান মানা যায় না। এটাই বিজেপির বেপরোয়া পদক্ষেপ।’’ আগামী ২৩ জুন পটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকা বিজেপি বিরোধী নেতাদের বৈঠকের আগে মমতার এই অবস্থান ‘তাৎপর্যপূর্ণ’ বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

প্রসঙ্গত, স্ট্যালিনের ঘনিষ্ঠ সেন্থিল তামিলনাড়ুর বিদ্যুৎ এবং আবগারি দফতরের মন্ত্রী। গত মে মাসে তাঁর বাড়িতে হানা দিয়েছিল আয়কর বিভাগ। এর পর মঙ্গলবার চেন্নাই এবং তামিলনাড়ুতে সেন্থিলের সরকারি বাড়ি ও দফতর-সহ একাধিক ঠিকানায় তল্লাশি অভিযান চালায় ইডি। সংস্থার তরফে জানানো হয়েছে, বেআইনি অর্থ লেনদেন সংক্রান্ত কয়েকটি অভিযোগ রয়েছে মন্ত্রীর বিরুদ্ধে।

এই ঘটনার জেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দলকে দুষেছেন স্ট্যালিনও। তিনি বলেন, ‘‘দেশের মানুষ বিজেপির ভীতি প্রদর্শনের রাজনীতি দেখছেন।’’ কেন্দ্রীয় সংস্থাগুলিকে বিরোধীদের বিরুদ্ধে কাজে লাগানোর এই পদ্ধতি ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর আদর্শের পরিপন্থী বলেও দাবি করেন স্ট্যালিন। তাঁর কথায়, ‘‘বিজেপি রাজনৈতিক ভাবে যাঁদের মোকাবিলা করতে পারছে না, তাঁদের ভয় দেখাতে মোদী সরকার কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করছে। কিন্তু এ ভাবে ওরা সফল হতে পারবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee ED Enforcement Directorate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE