Advertisement
০২ মার্চ ২০২৪
Transport Department

ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলকার এবং স্কুল বাসের জন্য অ্যাপ আনবে পরিবহণ দফতর

স্কুল কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাধন করে এই অ্যাপটির ব্যবহার করলে অভিভাবকরা সহজেই যাতায়াতের পথে সন্তান-সন্ততিদের গাড়ির গতিবিধি জানতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।

খুব শীঘ্রই স্কুল বাস ও পুলকার নিয়ন্ত্রণের জন্য একটি অ্যাপ আনতে চলেছে পরিবহণ দফতর।

খুব শীঘ্রই স্কুল বাস ও পুলকার নিয়ন্ত্রণের জন্য একটি অ্যাপ আনতে চলেছে পরিবহণ দফতর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১১:২৭
Share: Save:

স্কুল বাস ও পুলকারে ছাত্র-ছাত্রীদের যাতায়াত নিয়ে অভিভাবকদের দুশ্চিন্তার অন্ত নেই। এ বার সেই দুশ্চিন্তা দূর করতে উদ্যোগী হচ্ছে পরিবহণ দফতর। সব ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই স্কুল বাস ও পুলকার নিয়ন্ত্রণের জন্য একটি অ্যাপ আনতে চলেছে পরিবহণ দফতর। সোমবার এই বিষয়ে ইঙ্গিত দিয়েছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। পরিবহণ দফতর এই বিষয়ে উদ্যোগ শুরু করেছে বলে জানিয়েছেন তিনি। স্কুল কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে এই অ্যাপটির ব্যবহার করলে অভিভাবকরা সহজেই যাতায়াতের পথে সন্তানদের গাড়ির গতিবিধি জানতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে যেমন তাদের যাতায়াতের যানবাহনের গতিবিধি জানা যাবে, তেমনই যাত্রাপথে তাদের নিরাপত্তার বিষয়টিও সুনিশ্চিত হবে বলে দাবি করেছেন পরিবহণ দফতরের এক কর্তা।

সরকারি উদ্যোগে এই অ্যাপ চালু হলেও বেসরকারি ক্ষেত্রেও এর সুবিধা মিলবে। রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলে যে সব ছাত্র-ছাত্রী পুলকার বা স্কুল বাসে যাতায়াত করে, তাদের অভিভাবকরা যেমন এই অ্যাপটি থেকে ছাত্র-ছাত্রীদের যাতায়াত প্রসঙ্গে যাবতীয় তথ্য হাতে পেয়ে যাবেন, বেসরকারি স্কুলগুলির ছাত্র-ছাত্রীদের অভিভাবকরা একই ভাবে এই সুবিধা পাবেন। যে কোনও অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। গুগল প্লে স্টোরে পাওয়া যাবে এই অ্যাপটি। মোবাইলে অ্যাপটি ডাউনলোড করার পরেই স্কুল কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাধন করে এই অ্যাপটিকে কাজে লাগাতে পারবেন অভিভাবকরা। পরিবহণ দফতরের কর্তা জানিয়েছেন, অ্যাপটি তৈরির বিষয় কাজকর্ম শুরু হয়েছে। যত দ্রুত সম্ভব এই পরিষেবা চালু করতে বদ্ধপরিকর তাঁরা। নতুন এই পদ্ধতি চালু হলে অভিভাবকরা বাড়িতে বসেই ছেলেমেয়েদের স্কুলে যাওয়া এবং আসার যাবতীয় সুলুকসন্ধান পেয়ে যাবেন বলে দাবি করেছেন ওই পরিবহণ কর্তা। কারণ, ছাত্র-ছাত্রীদের পুলকার বা স্কুল বাসে যাতায়াত নিয়ে একাধিক অভিযোগের কথা জানতে পেরেছিল পরিবহণ দফতর। তার পরে এই নতুন অ্যাপটি চালু করার বিষয়ে সিদ্ধান্ত হয়। আগামী কয়েক মাসের মধ্যে এই অ্যাপটি চালু করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE