Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

মোদী-মমতার নির্বাচনী ‘সম্মুখসমর’ কোচবিহারে, শমীকের সংসদ-প্রবেশ, দিনভর আর কী কী নজরে থাকবে

উত্তরবঙ্গে জোড়া সভা মুখ্যমন্ত্রী মমতার। গত রবিবার কৃষ্ণনগরের ধুবুলিয়া থেকে ভোটপ্রচার শুরু করে দিয়েছেন তিনি। ৩ মার্চ উত্তরবঙ্গে পৌঁছে ৪ তারিখ থেকে তাঁর নির্বাচনী প্রচারসভা করার কথা ছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৬:৫১
Share: Save:

লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর আজই প্রথম রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোচবিহারের বিদায়ী সাংসদ তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সমর্থনে জনসভা করবেন। ২০১৯ সালে তৃণমূল থেকে বিজেপিতে যোগ দিয়েই টিকিট পেয়েছিলেন নিশীথ। ৫৪ হাজার ভোটে তিনি পরাজিত করেন তৃণমূল প্রার্থী পরেশচন্দ্র অধিকারীকে। ২০২১ সালে রাজ্যে বিধানসভা নির্বাচনের পর নিশীথকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেয় বিজেপি। সেই নিশীথ এ বারও কোচবিহারে বিজেপির প্রার্থী। অন্য দিকে, আজ কোচবিহারেরই মাথাভাঙায় বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা রয়েছে দুপুর ১২টায়।

মোদীর সভা: কোচবিহার রাসমেলা ময়দান

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

মার্চে এ রাজ্যের আরামবাগ, কৃষ্ণনগর, বারাসত ও শিলিগুড়িতে সভা করে গিয়েছেন প্রধানমন্ত্রী। লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর আজই প্রথম রাজ্যে আসছেন মোদী। আজ বিকেল ৩টেয় কোচবিহারের রাসমেলা ময়দানে জনসভা করবেন তিনি।

মমতার সভা: কোচবিহার, মাথাভাঙা

আজ উত্তরবঙ্গে জোড়া সভা মুখ্যমন্ত্রী মমতার। গত রবিবার কৃষ্ণনগরের ধুবুলিয়া থেকে ভোটপ্রচার শুরু করে দিয়েছেন তিনি। ৩ মার্চ উত্তরবঙ্গে পৌঁছে ৪ তারিখ থেকে তাঁর নির্বাচনী প্রচারসভা করার কথা ছিল। কিন্তু জলপাইগুড়িতে বিপর্যয়ের পরিস্থিতি খতিয়ে দেখতে আগেই উত্তরবঙ্গে চলে গিয়েছিলেন তিনি। আজ থেকে পুরোদমে উত্তরবঙ্গে ভোটপ্রচার শুরু করে দিচ্ছেন মমতা। প্রথম সভাটি হবে কোচবিহারের মাথাভাঙার গুমানির হাট উচ্চ বিদ্যালয়ের মাঠে। তৃণমূল প্রার্থী জগদীশচন্দ্র বাসুনিয়ার সমর্থনে সভা করবেন। দ্বিতীয় জনসভাটি হবে জলপাইগুড়ির মাল আদর্শ বিদ্যাভবনের মাঠে। সেখানে তিনি সভা করবেন প্রার্থী নির্মলচন্দ্র রায়ের সমর্থনে।

রাজ্যসভায় শমীকের শপথ

রাজ্যসভার সাংসদ পদে শপথ নেবেন বিজেপির শমীক ভট্টাচার্য। আজ দিল্লির নতুন সংসদ ভবনে তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান হবে। ২০২৪ সালের রাজ্যসভা নির্বাচনে বাংলা থেকে পাঁচ জন প্রার্থী সংসদের উচ্চকক্ষে গিয়েছেন। বিজেপির শমীক ছাড়াও ওই তালিকায় রয়েছেন তৃণমূলের সুস্মিতা দেব, মমতাবালা ঠাকুর, সাগরিকা ঘোষ এবং নাদিমুল হক। কিন্তু তৃণমূলের চার সাংসদ আজ শপথ নেবেন না বলেই জানিয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরাবুল-মামলার শুনানি হাই কোর্টে

নির্বাচনের আগে পুলিশের বিরুদ্ধে অতি সক্রিয়তার অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন ভাঙড়ের আরাবুল ইসলাম। তাঁর বক্তব্য, নতুন নতুন মামলা দিয়ে তাঁকে ফাঁসানোর চেষ্টা চলছে। কতগুলি এফআইআর রয়েছে তা-ও জানানো হয়। আজ বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে এই মামলাটির শুনানি রয়েছে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

আইপিএল: গুজরাত টাইটান্স বনাম পঞ্জাব কিংস

আইপিএলে আজ একটিই ম্যাচ। মুখোমুখি গুজরাত টাইটান্স ও পঞ্জাব কিংস। তিনটি ম্যাচ খেলে দু’টিতে জিতেছে শুভমন গিলের গুজরাত। অন্য দিকে, শিখর ধাওয়ানের পঞ্জাব প্রথম ম্যাচে জিতলেও পরের দু’টি ম্যাচে হেরেছে। আমদাবাদে আজ খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

সিপিএমের ইস্তাহার প্রকাশ

আজ লোকসভা ভোটের ইস্তাহার প্রকাশ করবে সিপিএম। সিপিএমের কেন্দ্রীয় কমিটি তা প্রকাশ করবে। বাংলায় এখনও আসন সমঝোতা চূড়ান্ত করে প্রার্থী ঘোষণা সম্পন্ন করতে পারেনি দল। তার মধ্যেই ইস্তাহার প্রকাশ করতে চলেছে সিপিএমের কেন্দ্রীয় কমিটি।

আবহাওয়া কেমন?

এপ্রিলের শুরুতেই হাঁসফাঁস দশা। গরমে নাকাল রাজ্যবাসী। কিন্তু, ঝড়বৃষ্টির এখনই কোনও সম্ভাবনা নেই বলেই পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা আরও বৃদ্ধি পেয়ে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে কয়েকটি জেলায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার তাপমাত্রার পারদ ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বেশ কয়েকটি জেলায়। বুধবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর জেলার কিছু এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। আজ এই তিন জেলার পাশাপাশি, তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পূর্ব মেদিনীপুরে। বেশ কিছু এলাকায় ‘লু’ বইবার সম্ভাবনাও রয়েছে। এই জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকতে পারে শনিবার পর্যন্ত। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩০ থেকে ৯১ শতাংশ। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩০ থেকে ৯১ শতাংশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE