Advertisement
০২ মে ২০২৪
News of the Day

রামমন্দির উদ্বোধন পর্ব শুরু হয়ে গেলেও বিতর্ক থামছেই না, তৃণমূলও আসরে, আর কী নজরে

রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা নিয়ে পুরী ও উত্তরাখণ্ডের জ্যোতিষপীঠের শঙ্করাচার্যেরা নরেন্দ্র মোদী তথা বিজেপির তীব্র সমালোচনা করেছেন। তা নিয়েও খোঁচা দিয়েছেন মমতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৭:০৫
Share: Save:

রামমন্দিরের উদ্বোধন পর্ব শুরু হয়ে গিয়েছে মঙ্গলবারই। আগামী সোমবার প্রাণ প্রতিষ্ঠার মূল অনুষ্ঠান। সেই দিন উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তার এক সপ্তাহ আগে থেকেই নতুন মন্দিরে পুজো শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার হয়েছে প্রায়শ্চিত্ত ও কর্মকুটি পুজো। এর পরে বুধবার হবে মূর্তি পরিসর প্রবেশ পুজো। যে জায়গায় নতুন মূর্তি বসানো হবে সেখানে বিভিন্ন ধরনের ধর্মীয় আচার চলবে আরও কয়েক দিন। এমনটাই জানিয়েছে শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। তবে মূল অনুষ্ঠানের আগে বিতর্ক লেগেই রয়েছে। মঙ্গলবার নতুন কর্মসূচি নিচ্ছে তৃণমূল। আগেই রামমন্দির উদ্বোধনকে ‘ভোটের আগে গিমিক’ বলে কটাক্ষ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর মঙ্গলবার তিনি বলেন, ‘‘ওই দিন হাজরা থেকে পার্ক সার্কাস পর্যন্ত সংহতি মিছিল হবে। তৃণমূলের পক্ষ থেকে সর্বধর্মের প্রতিনিধিদের নিয়ে ওই কর্মসূচি করব।’’ যে কর্মসূচিকে মমতা ‘সংহতি যাত্রা’ বলে উল্লেখ করেছেন।

আর কী বললেন মমতা?

রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা নিয়ে পুরী ও উত্তরাখণ্ডের জ্যোতিষপীঠের শঙ্করাচার্যেরা নরেন্দ্র মোদী তথা বিজেপির তীব্র সমালোচনা করেছেন। তা নিয়েও খোঁচা দিয়েছেন মমতা। তিনি বলেন, ‘‘আমি সাধুসন্তদের সম্মান করি। তাঁরা কী বলছেন আমি শুনছি।’’ সব মিলিয়ে অযোধ্যা যেমন মূল উৎসবের জন্য প্রস্তুতি নিচ্ছে তেমনই রাজনৈতিক বিতর্কও চলছে। আজ এই খবরে নজর থাকবে।

সন্দেশখালি মামলার শুনানি হাই কোর্টে

গত দু’দিনের পর আজও সন্দেশখালি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। মঙ্গলবার পুলিশের নিষ্ক্রিয়তা নিয়ে প্রশ্ন তোলে আদালত। ওই ঘটনায় সিবিআই তদন্ত চেয়ে আদালতে সওয়াল করে ইডি। আজ এই মামলায় চূড়ান্ত নির্দেশ দেওয়া হবে বলে জানিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। বেলা সাড়ে ১১টা থেকে শুনানি শুরু হওয়ার কথা। আদালতের নির্দেশের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জ্যোতি বসুর প্রয়াণ দিবসে সিপিএমের কর্মসূচি

আজ রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর প্রয়াণ দিবস। নিউটাউনে বসুর নামাঙ্কিত স্টাডি ও রিসার্চ সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান রয়েছে। সেখানে উপস্থিত থাকবেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এই উপলক্ষে একটি আলোচনা সভায় থাকার কথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারেরও। তবে মঙ্গলবার রাত পর্যন্ত নীতীশের কলকাতায় আসা অনিশ্চিত ছিল। সূত্রের খবর, সিপিএমের তরফে বলা হয়েছিল, বদলে বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে পাঠানো হোক। শেষ পর্যন্ত কারা এলেন, কী বললেন, সেই খবরে নজর থাকবে।

ভারত বনাম আফগানিস্তান: হোয়াইট ওয়াশ হবে?

আজ আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। প্রথম দু’টি ম্যাচে জিতেছে রোহিত শর্মার দল। নিয়মরক্ষার ম্যাচে বুধবার জিতে সিরিজ় কি ৩-০ জিততে পারবে ভারত? খেলা শুরু সন্ধ্যা ৭টা থেকে। ম্যাচ দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রাজ্যে শীত কেমন?

আগামী কয়েক দিন কনকনে শীত ভাবটা কমতে চলেছে বঙ্গে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিন রাতের সর্বনিম্ন তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়বে। বুধ এবং বৃহস্পতিবার দক্ষিণের প্রায় সব জেলা এবং উত্তরের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

অস্ট্রেলিয়ান ওপেন

আজ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডের খেলা। নামছেন শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ, চতুর্থ বাছাই ইয়ানিক সিনার, পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ, সপ্তম বাছাই স্টেফানোস চিচিপাস। মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ডে খেলবেন দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা, চতুর্থ বাছাই কোকো গফ, ষষ্ঠ বাছাই ওন্স জাবেউর। খেলা শুরু ভোর সাড়ে ৫টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE