Advertisement
০২ মে ২০২৪
News of the Day

শাহজাহানকে ধরতে নির্দেশ দেবে হাই কোর্ট? জ্ঞানবাপী: পুজো হবে? জয়ের দুয়ারে ভারত, দিনভর কী কী

রবিবার তৃণমূল নেতা অজিত মাইতি তাড়া খেয়ে যে ভাবে ঢুকে পড়লেন অন্যের বাড়িতে, আটকে রইলেন কয়েক ঘণ্টা, যে ভাবে ঠান্ডা মাথায় পরিস্থিতি সামলালো পুলিশ, যে ভাবে ক্ষুব্ধ মহিলাদের আঙুল উঠল অজিতের দিকে, দিনভর তার সাক্ষী থেকেছে সন্দেশখালির বেড়মজুর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৪৪
Share: Save:

উত্তপ্ত এবং বিচিত্র পরিস্থিতি সন্দেশখালিতে। প্রতি দিন নতুন নাটকীয় মোড়। রবিবার তৃণমূল নেতা অজিত মাইতি তাড়া খেয়ে যে ভাবে ঢুকে পড়লেন অন্যের বাড়িতে, আটকে রইলেন কয়েক ঘণ্টা, যে ভাবে ঠান্ডা মাথায় পরিস্থিতি সামলালো পুলিশ, যে ভাবে ক্ষুব্ধ মহিলাদের আঙুল উঠল অজিতের দিকে, দিনভর তার সাক্ষী থেকেছে সন্দেশখালির বেড়মজুর। তবে সব কিছুর মধ্যেই ঘুরে ফিরে আসছে যাঁর নাম, তিনি শেখ শাহজাহান। তিনি কোথায়? কেন তাঁকে গ্রেফতার করা যাচ্ছে না? এই প্রশ্নে যখন রাজ্য পুলিশের দিকে আঙুল তুলছে বিরোধীরা, তখন তৃণমূলের পাল্টা জবাব, হাই কোর্ট পুলিশের ‘হাত-পা বেঁধে রেখেছে’ বলেই অধরা শাহজাহান। ইডির উপর হামলার ঘটনায় পুলিশের তদন্তে স্থগিতাদেশ দিয়ে রেখেছে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে । সেই মামলার পরবর্তী শুনানি হবে ৬ মার্চ। কিন্তু আজ সন্দেশখালি কেন্দ্রিক একগুচ্ছ মামলা উঠবে হাই কোর্টে। মামলা উঠবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চেও। এই সব মামলায় শাহজাহানকে আত্মসমর্পণ করতে বলা বা তাঁকে গ্রেফতার করা নিয়ে কোনও নির্দেশ আসবে কি? সেই কৌতুহল রয়েছে সংশ্লিষ্ট সব মহলেই।

হাই কোর্টে আজ সন্দেশখালি নিয়ে কী কী শুনানি রয়েছে

সন্দেশখালির ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছিল কলকাতা হাই কোর্ট। এ ছাড়া ওই ঘটনায় হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। আজ ওই মামলাগুলির শুনানি রয়েছে হাই কোর্টে। সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুনানি হবে। এর আগে স্বতঃপ্রণোদিত মামলায় তৃণমূল নেতা শাহজাহান শেখকে আত্মসমর্পণ করার নির্দেশ দেওয়া হবে বলে মন্তব্য করেছিলেন প্রধান বিচারপতি। আজ কোর্ট কী বলে সে দিকে নজর থাকবে। অন্য দিকে, আবার সন্দেশখালি যেতে হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ তাঁর মামলাটি শুনবেন বিচারপতি কৌশিক চন্দ।

সন্দেশখালির পরিস্থিতি

সন্দেশখালিতে বিক্ষোভ কমার কোনও লক্ষণই নেই। রবিবার গোটা দিন জুড়ে দ্বীপ এলাকায় নানা জায়গায় বিক্ষোভ হয়েছে। তবে শনিবারের মতো রবিবারও সবচেয়ে বেশি গন্ডগোল হয়েছে সেই বেড়মজুর এলাকায়। রাজ্যের দুই মন্ত্রী পার্থ ভৌমিক এবং সুজিত বসু সকাল থেকে সেখানে ছিলেন। গিয়েছিলেন একটি হরিনাম সংকীর্তনের আসরে। বেলা গড়াতে সেই এলাকাতেই তৃণমূল নেতা অজিত মাইতি বিক্ষোভের মুখে পড়েন। সেই ঘটনাকে কেন্দ্র করে দফায় দফায় নাটক চলে সন্ধ্যা পর্যন্ত। বিক্ষোভের আঁচ একটু কমতেই তাঁকে শেষমেশ আটক করে নিয়ে যায় পুলিশ। কিন্তু উত্তাপ এখনও রয়েছে। সোমবার সেই পরিস্থিতি কোন দিকে গড়ায়, নজর থাকবে।

জ্ঞানবাপী চত্বরে পুজো নিয়ে রায়

জ্ঞানবাপী মসজিদের ব্যাসের তহখানায় হিন্দুদের পুজো করার অনুমতি দিয়েছিল বারাণসী জেলা আদালত। গত ৩১ জানুয়ারির সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ইলাহাবাদ হাই কোর্টে মামলা করে মসজিদের দায়িত্বে থাকা অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি। সোমবার সেই মামলার রায় ঘোষণা হওয়ার কথা ইলাহাবাদ হাই কোর্টে। জ্ঞানবাপী মসজিদের তহখানায় হিন্দুরা শেষ পর্যন্ত পুজো এবং প্রার্থনা জারি রাখতে পারবেন কি না সে ব্যাপারেই সিদ্ধান্ত হবে ওই রায়ে।

১০০ দিনের কাজের বকেয়া মোটানো শুরু

আজ শবে বরাতের কারণে সরকারি ছুটি। তা সত্ত্বেও ১০০ দিনের কাজের টাকা বণ্টন শুরু করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, কেন্দ্রীয় সরকারের বঞ্চনার কারণে যে সব শ্রমিক গত দু’বছর টাকা পাননি, তাঁদের রাজ্য সরকারের তরফ থেকেই পাওনা দেওয়া হবে। প্রথমে ২১ ফেব্রুয়ারি থেকে অর্থ দেওয়ার কাজ শুরু হবে। কিন্তু সমীক্ষার কাজে শ্রমিকদের সংখ্যা বৃদ্ধির কারণে পিছিয়ে ২৬ তারিখ থেকে করা হয়। অর্থ দেওয়ার কাজ শেষ হবে ১ মার্চ।

জয়ের দুয়ারে ভারত

জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে ভারত। তৃতীয় দিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ১৪৫ রানে। ভারতের সামনে লক্ষ্য ১৯২ রানের। এর মধ্যে ৪০ রান ইতিমধ্যেই করে ফেলেছেন রোহিত শর্মারা। সোমবার জয়ের জন্য বাকি আর ১৫২ রান। হাতে রয়েছে ১০ উইকেট। সেই রান করে ফেলতে পারলেই সিরিজ় পকেটে রোহিতদের। ম্যাচ শুরু সকাল ৯.৩০ থেকে। দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে এবং জিয়ো সিনেমায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সিকিমে প্রথম ট্রেন: উদ্বোধন মোদীর

অনেক আগে থেকেই কেন্দ্রীয় সরকারের নজরে রয়েছে চিন সীমান্ত পর্যন্ত উত্তর-পূর্বের রাস্তা এবং রেলপথ সম্প্রসারণ। সেই কাজেরই প্রথম ধাপ ছিল সেবক-রংপো রেল প্রকল্প, যা প্রায় শেষ। এর পাশাপাশি সেবকে তিস্তা সেতু নতুন করে তৈরি করা এবং বাগরাকোট থেকে সিকিম পর্যন্ত নতুন রাস্তা তৈরির প্রকল্পেও কাজ চলছে। আর সেই প্রকল্পের অঙ্গ হিসাবে রেল মানচিত্রে ঢুকছে সিকিম। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিকিমের প্রথম স্টেশন রংপোর শিলান্যাস করবেন।

বাংলায় একগুচ্ছ রেল প্রকল্প উদ্বোধন মোদীর

অমৃত ভারত প্রকল্পে বাংলার একগুচ্ছ স্টেশনের নতুন রূপের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়াল মাধ্যমে শিলান্যাস করবেন তিনি। লোকসভা ভোটের মুখে অনেক স্টেশনে ওভারব্রিজ থেকে ভূগর্ভস্থ পথের আনুষ্ঠানিক সূচনা করবেন তিনি। বিজেপি সূত্রে জানা গিয়েছে, দল এই সব স্টেশনে সাংসদ, বিধায়ক, নেতাদের হাজির থাকতে বলেছে।

ইস্টবেঙ্গল-চেন্নাইয়িন

আইএসএলে সোমবার চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে নামছে ইস্টবেঙ্গল। পয়েন্ট তালিকায় তারা নেমে গিয়েছে ন’নম্বর স্থানে। প্রথম ছয়ে ওঠার লড়াইয়ে থাকতে সোমবারের ম্যাচে জিততেই হবে লাল-হলুদকে। চেন্নাইয়িনকে হারালে আটে উঠবে ইস্টবেঙ্গল। ম্যাচ সন্ধ্যা ৭:৩০ থেকে। দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রাজ্যে বৃষ্টি কতটা, ঠান্ডাই বা কেমন

আলিপুর আবহাওয়া দফতর জানাল, আগামী তিন দিন বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। সোমবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে হতে পারে বৃষ্টি। মঙ্গলবারও দক্ষিণের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। বুধবারের পর থেকে শুষ্ক থাকবে আবহাওয়া। উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা বেশ কম। দার্জিলিঙের পার্বত্য এলাকায় বুধবার থেকে সামান্য বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE