Advertisement
১১ ডিসেম্বর ২০২৩
Driving Licence

বাড়িতে বসেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স থেকে ব্লু বুক, পরিষেবা শুরু আগামী বৃহস্পতিবার

কলকাতার বেলতলা মোটর ভেহিকলসের দফতরে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। অনুষ্ঠানে থাকবেন পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল এবং সচিব সৌমিত্র মোহন।

Symbolic Image.

নতুন এই পরিষেবা পেতে বাড়তি কত টাকা খরচ করতে হবে গাড়ির চালক বা মালিকদের? —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৩:৫১
Share: Save:

এ বার বাড়িতে বসেই পাওয়া যাবে গাড়ি চালানোর ড্রাইভিং লাইসেন্স থেকে গাড়ির রেজিস্ট্রেশনের ব্লু বুক। এমনই পরিষেবা শুরু করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। আগামী বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিক ভাবে নতুন এই পরিষেবা শুরু করা হবে। কলকাতার বেলতলা মোটর ভেহিকলসের দফতরে এই পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী, এ ছাড়াও অনুষ্ঠানে থাকবেন পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল এবং পরিবহণ সচিব সৌমিত্র মোহন।

নতুন এই পরিষেবায় দেওয়া হবে স্মার্ট কার্ড। দুটি স্মার্ট কার্ডের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশনের ব্লু বুক দেওয়া হবে। নতুন এই পরিষেবা পেতে খরচ করতে হবে ৪০০ টাকা। প্রতি স্মার্ট কার্ডের জন্য অতিরিক্ত ২০০ টাকা করে দিতে হবে পরিবহণ দফতরকে। সাধারণত নিয়ম মেনে ড্রাইভিং লাইসেন্স পেতে গেলে ৩৪০ টাকা খরচ করতে হয়। কিন্তু নতুন এই স্মার্ট কার্ড পরিষেবার জন্য বাড়তি দু’শো টাকা করে খরচ করতে হবে গাড়ির চালক বা মালিকদের। তবে কোনও ক্ষেত্রেই আর মোটর ভেহিকলসের দফতরে যেতে হবে না। নতুন লাইসেন্স হাতে পাওয়ার জন্য পরীক্ষা দেওয়ার দু’দিনের মধ্যেই স্পিড পোস্ট মারফত বাড়িতে পৌঁছে যাবে ড্রাইভিং লাইসেন্স। রেজিস্ট্রেশনের ব্লু বুকের ক্ষেত্রেও একই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছেন পরিবহণ দফতরের এক কর্তা।

পরিবহণ দফতর সূত্রে খবর, ১ জুন থেকে কলকাতাতে এই পরিষেবা চালু হয়ে গেলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে রাজ্যজুড়ে এই পরিষেবা শুরু করে দিতে চায় তারা। স্মার্ট কার্ডের জন্য অতিরিক্ত অর্থ নেওয়া প্রসঙ্গে পরিবহণ দফতরের একটি সূত্র জানাচ্ছে, মোটর ভেহিকলস রুলেই স্মার্ট কার্ড বাবদ বাড়তি অর্থ নেওয়ার উল্লেখ রয়েছে। এতে কোনও বিতর্কের অবকাশ নেই বলে জানিয়েছেন পরিবহণ দফতরের এক কর্তা। যাঁরা বর্তমানে কাগজের লাইসেন্স ব্যবহার করছেন তাঁরা আবেদন করলে তাঁরাও এই স্মার্ট কার্ড পাবেন বলেই জানানো হয়েছে। নতুন ড্রাইভিং লাইসেন্স এবং ব্লু বুক স্মার্ট কার্ডটিতে থাকবে কিউআর কোড। যাতে কখনও গাড়ি বা গাড়ির চালক পুলিশ-প্রশাসন বা মোটর ভেহিকলস আধিকারিকদের নজরে এলে, সেই কিউআর কোড মারফত গাড়ি এবং গাড়িচালকের যাবতীয় তথ্য সহজেই হাতে পাওয়া যায়। কিউআর কোড ছাড়াও থাকছে একটি চিপ, সেই চিপেও গাড়ি এবং গাড়ির চালক সংক্রান্ত অনেক তথ্যই রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE