Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Upper Primary: মূল বেঞ্চে আবেদন করুন, উচ্চ প্রাথমিকে ‘দুর্নীতি’র সিবিআই তদন্ত প্রসঙ্গে হাই কোর্ট

কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই আবেদন করেছিলেন উলুবেড়িয়ার বাসিন্দা সুব্রত মণ্ডল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জুলাই ২০২১ ১৫:১৯
ফাইল ছবি।

ফাইল ছবি।

উচ্চ মাধ্যমিকে শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির তদন্তে সিবিআই, সিআইডি বা বিশেষ তদন্তকারী দল দিয়ে করানোর জন্য একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই আবেদন করেছিলেন উলুবেড়িয়ার বাসিন্দা সুব্রত মণ্ডল। তার প্রেক্ষিতেই মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ আলাদা নির্দেশ দিয়েছেন— আলাদা বেঞ্চে আবেদন না করে, মূল মামলার সঙ্গেই গোয়েন্দা সংস্থাকে দিয়ে তদন্তের আবেদন যুক্ত করতে হবে।

কলকাতা হাই কোর্টে বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে চলছে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি। মেধা তালিকায় গরমিল এবং নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলেছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। সেই বেঞ্চ ইতিমধ্যেই নিয়োগের বিষয়ে স্থগিতাদেশ দিয়েছে।

Advertisement

এই সংক্রান্ত অন্য একটি মামলা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে করেছিলেন সুব্রত। সেখানে মামলাকারীর দাবি ছিল, সিবিআই, সিআইডি বা বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে তদন্ত করা হোক। স্কুল সার্ভিস কমিশনের পোর্টাল চালু করার পাশাপাশি সার্ভার খুলে তথ্যভাণ্ডার দেখানোর আবেদনও করা হয়েছিল। প্রথম বার নিয়োগে একাধিক অনিয়মের পর দ্বিতীয় বারও কী ভাবে এক ভুল কমিশন করেছে, সে প্রশ্নও তোলা হয় ওই আবেদনে।

এই আবেদনের শুনানি মঙ্গলবার হয় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। সেখানে শুনানির পর বিচারপতিরা এই আবেদন মূল মামলার সঙ্গে যুক্ত করার নির্দেশ দেন। আগামী দিনে এই গোয়েন্দা সংস্থা দিয়ে তদন্তের বিষয়ে হাই কোর্ট কী বলে, সে দিকেই চাকরিপ্রার্থীদের নজর।

আরও পড়ুন

Advertisement