Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Supreme Court

State government: তথ্য কমিশনারের শূন্য পদ নিয়ে হুঁশিয়ারি রাজ্যকে

সুপ্রিম কোর্ট আজ রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিল, তথ্য কমিশনে শূন্যপদ পূরণের প্রক্রিয়া নিয়ে নবান্ন রিপোর্ট জমা না করলে, রাজ্যকে জরিমানা করা হবে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ০৭:৩০
Share: Save:

পশ্চিমবঙ্গের তথ্য কমিশনে তিনজন তথ্য কমিশনারের পদ রয়েছে। কিন্তু তার মধ্যে একটি পদ খালি। সুপ্রিম কোর্ট আরও তিনজন তথ্য কমিশনার নিয়োগ করতে বলেছিল। রাজ্য সরকার সেই শূন্যপদ পূরণ করেনি। কবে পূরণ করা হবে, সে বিষয়ে শীর্ষ আদালতে কোনও জবাবও দেয়নি।

সুপ্রিম কোর্ট আজ রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিল, তথ্য কমিশনে শূন্যপদ পূরণের প্রক্রিয়া নিয়ে নবান্ন রিপোর্ট জমা না করলে, রাজ্যকে জরিমানা করা হবে। রাজ্যের মুখ্যসচিবকেও সমন পাঠানো হতে পারে।

২০১৯-এ সুপ্রিম কোর্ট সব রাজ্যকে সমস্ত তথ্য কমিশনার পদে নিয়োগের নির্দেশ দিয়েছিল। পশ্চিমবঙ্গ-সহ অধিকাংশ রাজ্যই এ ক্ষেত্রে পিছিয়ে রয়েছে। শূন্যপদ পূরণে কতখানি অগ্রগতি হয়েছে, অধিকাংশ রাজ্য তা জানিয়ে সুপ্রিম কোর্টে রিপোর্ট দেয়নি। আজ বিচারপতি এস আব্দুল নাজ়িরের বেঞ্চ এ বিষয়ে অসন্তোষ প্রকাশ করে আদালতের নির্দেশ অমান্যের জন্য কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দেন। তিন সপ্তাহ পরে ফের শুনানি হবে। তার মধ্যে সমস্ত রাজ্যকে রিপোর্ট দিতে বলা হয়েছে।

মামলাকারী, তথ্যের অধিকার আন্দোলনকারী অঞ্জলি ভরদ্বাজের বক্তব্য, ২০১৯-এর ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট তার রায়ে পশ্চিমবঙ্গ সরকারকে তিনটি অতিরিক্ত তথ্য কমিশনারের পদ তৈরি
করতে নির্দেশ দিয়েছিল। বর্তমানে তিনটি অনুমোদিত পদে একজন মুখ্য তথ্য কমিশনার ও একজন তথ্য কমিশনার রয়েছেন। একটি পদ খালি পড়ে রয়েছে। অথচ কমিশনের কাছে তথ্যের অধিকার আইনে ১০ হাজার আবেদন, অভিযোগ ঝুলে রয়েছে। সুপ্রিম কোর্ট এই কারণেই আজ রাজ্য প্রশাসনকে সতর্ক করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court State Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE