Advertisement
০১ মে ২০২৪
digha

স্পিড বোটের ধাক্কা, দিঘায় জখম পর্যটক

বছরখানেক আগে মাঝ সমুদ্রে বিকল হয়ে গিয়েছিল পর্যটক সমেত একটি স্পিড বোট। দীর্ঘক্ষণ জলে ভেসে রক্ষা পেছিলেন পাঁচ পর্যটক।

এ ভাবেই স্পিড বোট চলে পূর্ব মেদিনীপুরের উপকূলে।

এ ভাবেই স্পিড বোট চলে পূর্ব মেদিনীপুরের উপকূলে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ০৭:০২
Share: Save:

মন্দারমণির পরে এ বার সৈকত শহর দিঘাতেও প্রশ্নের মুখে পড়ল ‘ওয়াটার অ্যাডভেঞ্চার স্পোর্টস’। মঙ্গলবার বিজয়া দশমীর দুপুরে নিউ দিঘায় স্পিড বোটের পাখার ধাক্কায় গুরুতর জখম হলেন এক পর্যটক। আহত সোহরাব আলি মোল্লা রাজারহাট থানার বিদ্যাধর পল্লির বাসিন্দা।

পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, সোমবার চার বন্ধুর সঙ্গে দিঘা বেড়াতে আসেন সোহরাব। মঙ্গলবার দুপুরে তাঁরা নিউ দিঘার হলি-ডে হোম ঘাটে স্নানে নামেন। সেখানে তখন ঠাসা ভিড়। সেখান থেকেই পর্যটকদের স্পিড বোটে নিয়ে যাওয়া হচ্ছিল মাঝ সমুদ্রে। স্থানীয় কয়েক জন দোকানদার বলছেন, ‘‘একটি স্পিড বোট অত্যন্ত দ্রুত গতিতে আসছিল। তার এক দিকের পাখায় ধাক্কা খান সোহরাব। তাঁর পেটে, হাতে-পায়ে চোট লাগে।’’ তাঁর বন্ধুরা এবং পুলিশ তাঁকে উদ্ধার করে নিয়ে যায় দিঘা স্টেট জেনারেল হাসপাতালে। তবে পায়ের আঘাত গুরুতর হওয়ায় সোহরাবকে কলকাতায় স্থানান্তরিত করা হয়।

বছরখানেক আগে মাঝ সমুদ্রে বিকল হয়ে গিয়েছিল পর্যটক সমেত একটি স্পিড বোট। দীর্ঘক্ষণ জলে ভেসে রক্ষা পেছিলেন পাঁচ পর্যটক। তারও আগে প্যারাগ্লাইডিংয়ের সময় বিদ্যুতের খুঁটিতে জড়িয়ে মৃত্যু হয় এক পর্যটকের। সেই দু’টি ঘটনাই ঘটেছিল মন্দারমণিতে। বারবার এমন ঘটনায় সৈকতে পর্যটকদের নিরাপত্তা এবং অ্যাডভেঞ্চার স্পোর্টসের গুণগত মানের উপরে নজরদারি নিয়ে প্রশ্ন উঠেছে। তথাগত গঙ্গোপাধ্যায় নামে এক পর্যটক বলেন, ‘‘ওয়াটার অ্যাডভেঞ্চার স্পোর্টস সব সময় জনবহুল এলাকা থেকে কিছুটা দূরে হওয়া দরকার। অথচ দিঘা ও মন্দারমণিতে ভিড়ের মধ্যেই তা চলছে। বিপদে পড়লে বিকল্প জলযানও থাকে না।’’

এখানে মূলত স্পিড বোট, জেট স্কি, ব্যানানা স্কি-র মতো বিনোদন রয়েছে। এতে ১০ থেকে ১৫ মিনিটের মতো সমুদ্র সফর হয়। কেন্দ্রীয় সরকারের পর্যটন দফতরের নাম উল্লেখ করেই চলছে এই বিনোদন। সুরক্ষা বলতে লাইফ জ্যাকেট। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ সূত্রে খবর, গোটা চারেক সংস্থা এই ব্যবসা করছে। পর্ষদের কার্যনির্বাহী আধিকারিক মানসকুমার মণ্ডল বলেন, ‘‘পর্যটকদের স্বার্থে ব্যস্ত এলাকা থেকে ওয়াটার অ্যাডভেঞ্চার স্পোর্টস অন্যত্র সরানোর ভাবনাচিন্তা চলছে। প্রয়োজনে সংস্থাগুলিকে ডেকে কথা বলা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

digha Adventure Sports water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE