Advertisement
০৬ মে ২০২৪
Higher Secondary Examination 2024

ভুয়ো প্রশ্নপত্র, সাইবার-অভিযোগ সংসদের

বাঁকুড়া থেকে এই ছবি শনিবার রাজ্য জুড়েই ভাইরাল হতে থাকে। পরীক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। প্রশ্ন ওঠে, সোমবারের ইংরেজি পরীক্ষার কী হবে?

examination

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৫
Share: Save:

উচ্চ মাধ্যমিকের ভুয়ো প্রশ্নপত্র ছড়ানোর বিরুদ্ধে সাইবার শাখায় অভিযোগ দায়ের করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রবিবার সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “যে প্রশ্নগুলো বাজারে ছড়িয়েছে, সেগুলো ভুয়ো। পরীক্ষার্থীদের বিভ্রান্ত হওয়ার কোনও কারণ নেই। সূচি অনুযায়ীই সব পরীক্ষা হবে।”

আজ, সোমবার উচ্চ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা। তার আগেই শনিবার রাতে ইংরেজির একটি প্রশ্নপত্রের দু’টি ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়। দেখা যায়, প্রশ্নপত্রের মলাটে ২০২৪ সাল লেখা। প্রশ্নপত্রের ইউনিক নম্বর ‘২০৫৬’। ছবিতে প্রশ্নপত্রের প্রথম ও চতুর্থ পৃষ্ঠা দেখা যাচ্ছে।

বাঁকুড়া থেকে এই ছবি শনিবার রাজ্য জুড়েই ভাইরাল হতে থাকে। পরীক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়ায়। প্রশ্ন ওঠে, সোমবারের ইংরেজি পরীক্ষার কী হবে? শনিবার রাতেই চিরঞ্জীব জানান, এই প্রশ্নপত্র ভুয়ো। মূল প্রশ্নপত্র সুরক্ষিত আছে। একটা অসাধু চক্র পরীক্ষা ভন্ডুলের চেষ্টা করছে।

রবিবার চিরঞ্জীবের দাবি, শুধু ইংরেজিই নয়, অঙ্কের ভুয়ো প্রশ্নও উত্তর দিনাজপুর জেলার কিছু জায়গায় ভাইরাল হয়েছে। তিনি বলেন, “প্রশ্নের দুটো পাতা ভাইরাল করে তা বিক্রি করে পয়সা উপার্জনের চেষ্টা করছে একটা অসাধু চক্র। অনলাইন লিঙ্কের মাধ্যমে টাকাও তোলা হয়েছে। কারা এ রকম করছে এবং কী ভাবে করছে, কিছু সূত্র পেয়েছি। সাইবার ক্রাইমের পাশাপাশি সরকারকেও তা জানিয়েছি।”

সমাজমাধ্যমে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের পেজ এবং টাকা দেওয়ার লিঙ্কও ছড়িয়েছে। সমাজমাধ্যমে ছড়ানো এক হোয়াটসঅ্যাপের পাতায় দেখা গিয়েছে, ‘মাস্টার মাইন্ড’ বলে একটা গ্রুপ জানাচ্ছে, কোন প্রশ্নের কত দাম। লেখা আছে ‘পিয়োর সায়েন্স’ ৫০০০ টাকা, ‘পিয়োর আর্টস’ ৪৫০০, ‘পিয়োর কমার্স’ ৪৫০০। এক একটা প্রশ্নের দাম আড়াই হাজার টাকা। সব প্রশ্ন একসঙ্গে নিলে ছাড় পাওয়া যাবে। এই গ্রুপের দাবি, প্রশ্ন না মিললে দ্বিগুণ টাকা ফেরত দেওয়া হবে। ফাঁদে পা দিয়ে অনেকে টাকাও পাঠিয়ে দিয়েছে।

প্রশ্নের দাম নিয়ে দরাদরিও চলেছে। হোয়াটসঅ্যাপ গ্রুপে দেখা গিয়েছে, ‘অতনু স্যার’ নামে এক জন জানাচ্ছেন, ৫০০০ টাকা আজকের মধ্যে না দিলে পরের দিনের প্রশ্ন পাওয়া যাবে না। হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে ১৩০০ টাকার একটা প্রশ্ন দরদাম করে ১০০০ টাকাতে নেমেছে।

প্রশ্ন ফাঁস নিয়ে রবিবার বোলপুরে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের ভবনের উদ্বোধনের পরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও বলেন, “কোনও কিছু বাইরে আসেনি। নকল করতে গিয়ে ধরা পড়ছে। আমরা সেই দলগুলিকে ধরে ফেলেছি। মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকের পরেও এ নিয়ে সাংবাদিক বৈঠক করে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE West Bengal police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE