Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cyclone Hamoon

হামুনের শক্তি কমল বঙ্গোপসাগরে! কোজাগরীর বাংলায় বৃষ্টির ভয় নেই, তবে ‘হিমের পরশ’ থাকবে

দুর্গাপুজোর দশমী কাটতে না কাটতেই শুরু হয়ে গিয়েছে লক্ষ্মী পুজোর আয়োজনের তোরজোড়। এর মধ্যেই ঘূর্ণিঝড়় হামুন চিন্তার ভাঁজ ফেলেছিল পুজোপ্রেমী বাঙালির কপালে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৮:২১
Share: Save:

কার্তিকের শুরুতে শারোদৎসব। তবু বৃষ্টি বাদলা শুরু হয়েছিল বাংলায়। প্রথমে বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপ তার পর তা থেকে তৈরি ঘূর্ণিঝড় হামুন— সব মিলিয়ে পুজোর শেষ দিন দু’টোয় রাজ্যের জেলায় জেলায় চলছিল অস্বস্তির ধারাপাত। আশঙ্কাও ঘনিয়েছিল হামুন নিয়ে। অবশেষে আবহাওয়া দফতর বুধবার জানিয়ে দিল ঘূর্ণিঝড় নিয়ে বাংলায় চিন্তার কোনও কারণ নেই। বরং হালকা একটা হিমেল আবহাওয়া থাকবে আগামী দিন কয়েক।

শনিবার কোজগরী লক্ষ্মীপুজো। দুর্গাপুজোর দশমী কাটতে না কাটতেই শুরু হয়ে গিয়েছে লক্ষ্মী পুজোর আয়োজনের তোরজোড়। এর মধ্যেই ঘূর্ণিঝড়় হামুন চিন্তার ভাঁজ ফেলেছিল পুজোপ্রেমী বাঙালির কপালে। বুধবার অবশ্য আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে হামুন থেকে বাংলায় আপাতত কোনও ভয় নেই। বুধের সকালেই বঙ্গোপসাগরে শক্তিক্ষয় হতে শুরু করেছিল ঘূর্ণিঝড় হামুনের। সামুদ্রিক ঘূর্ণিঝড় থেকে সেটি পরিণত হয়েছিল গভীর নিম্নচাপে। পরের ছ’-সাত ঘণ্টায় আরও শক্তি কমে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে হামুন।

মৌসম ভবন জানিয়েছে, হামুনের জন্য বড়জোর পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলা গুলিতে আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। এর বেশি কিছু নয়। বৃষ্টির কোনও আশঙ্কা নেই। তবে বৃষ্টি না হলেও ধীরে ধীরে শীতের আঁচ পেতে শুরু করবে বাংলার মানুষ। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কিছুদিন শুষ্ক আবহাওয়া থাকবে বাংলায়। রাতের দিকে তাপমাত্রা কিছুটা কমবে। হালকা হিমেল আমেজ থাকবে দক্ষিণের জেলাগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE