Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাংলায় অস্থায়ী বুথ বাড়তে পারে ৪৩%

প্রদীপ্তকান্তি ঘোষ
কলকাতা ১৩ নভেম্বর ২০২০ ০৫:৪৪
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

অতিমারির স্বাস্থ্যবিধি যথাসম্ভব মেনে চলার তাগিদে বিহারের সদ্য-সমাপ্ত নির্বাচনে বুথ-পিছু সর্বাধিক ভোটার রাখা হয়ে ছিল এক হাজার। আগামী বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গও পড়শি বিহারের পথেই হাঁটতে পারে বলে জল্পনা চলছে। পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরি বিধানসভার ভোট-প্রস্তুতি নিয়ে আলোচনা শুরু হয়েছে নির্বাচন সদনে। তবে বিহারের মতো বঙ্গে বুথ বাড়ানো হলেও সেই বৃদ্ধি স্থায়ী হবে না। সেগুলো হবে ‘অগ্‌জ়িলিয়ারি বুথ।

সেপ্টেম্বরের গোড়ায় বুথ পুনর্গঠন সংক্রান্ত নির্দেশে নির্বাচন কমিশন জানিয়েছিল, বিহার, জম্মু ও কাশ্মীর এবং লাদাখ বাদে দেশের অন্যত্র প্রতি বুথে ভোটার-সংখ্যা হবে দেড় হাজার। ইতিমধ্যে বুথ পুনর্গঠনের কাজ শেষ। সেই অনুসারে বাংলায় ৯৯টি বুথ বেড়েছে। এখন বঙ্গে বুথের সংখ্যা ৭৮,৯০৩। সেপ্টেম্বরে ছিল ৭৮,৮০৪ (লোকসভা নির্বাচনে ছিল ৭৮,৭৯৯)। এ-সবই স্থায়ী বুথ। বিহারের পথে এ রাজ্যের বিধানসভা নির্বাচনে এক হাজার ভোটার নিয়ে বুথের ব্যবস্থা করা যায় কি না, তা নিয়ে আলোচনা চলছে কমিশনের অন্দরে। স্থায়ী নয়, শুধু ভোট পর্বের জন্য অগ্‌জ়িলিয়ারি বুথ তৈরি হবে। তা হলে এ রাজ্যে ৪১-৪৩ শতাংশের মতো বুথ বাড়তে পারে বলে কমিশন সূত্রের খবর।

ভোট গ্রহণের প্রয়োজন অনুসারে অগ্‌জ়িলিয়ারি বুথ তৈরি করে কমিশন। ভোট মিটে গেলে এই ধরনের বুথের কোনও অস্তিত্ব থাকে না। তাই স্থায়ী বুথ-সংখ্যার সঙ্গে এর সংযোজন বা বিয়োজনের প্রশ্ন নেই। পুনর্গঠনের সময় বুথ-পিছু নির্দিষ্ট সংখ্যক ভোটার রাখা হয়। স্থায়ী বুথ-সংখ্যার সঙ্গে তার সম্পর্ক থাকে।

Advertisement

আরও পডুন: দিনের ব্যস্ত সময়ে প্রায় ১০০% ট্রেন চালাতে সহমত রাজ্য-রেল​

এখনই বুথ তৈরির হিসাবনিকাশ কেন? কমিশন সূত্রের খবর, পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোট নির্ধারিত সময়ে হওয়ার কথা। আগামী কয়েক মাসে অতিমারি-পরিস্থিতি বদলের কোনও সম্ভাবনার তত্ত্ব প্রকাশ্যে আসেনি। ফলে নির্ধারিত সময়ে ভোট করতে হলে এখন থেকে এই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ, হাতে যে খুব বেশি সময় আছে, তা নয়। করোনার জন্য ভোট-প্রস্তুতির প্রাথমিক ধাপের কাজ কিছুটা দেরিতে হয়েছে।

বুথের সঙ্গে ভোটকর্মী-সংখ্যার সম্পর্ক ঘনিষ্ঠ। সম্পর্ক রয়েছে ইভিএম বা বৈদ্যুতিন ভোটযন্ত্র জোগানেরও। সেই জন্য এখন থেকে বুথের হিসেব কষা খুবই গুরুত্বপূর্ণ বলে কমিশনের আধিকারিকদের অভিমত। নির্বাচনের নিরাপত্তার বিষয়টিও বুথের সঙ্গে সম্পর্কিত। ভোটের নিরাপত্তা নিয়ে প্রাথমিক হিসাবনিকাশের জন্য এ রাজ্যের সঙ্গে আলোচনা শুরু করেছে কমিশন। বঙ্গের পাশাপাশি অসম, তামিলনাড়ু, কেরল, পুদুচেরিতেও অগ্‌জ়িলিয়ারি বুথ বাড়তে পারে বলে নির্বাচন সদন সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন

Advertisement