Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতের সাহায্যে স্কুল নেপালে

খালাঙ্গার তিনকরের ‘দ্য মোতি মহিলা সঙ্ঘ প্রাইমারি স্কুল’ তৈরির জন্য ১ কোটি ২৭ লক্ষ টাকা অর্থ সাহায্য করেছে ভারত।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু ৩০ নভেম্বর ২০২১ ০৯:০৪


প্রতীকী ছবি।

নেপালে ভারত সরকারের সাহায্যে তৈরি দু’টি স্কুলের উদ্বোধন হল দারচুলা জেলায়। আজ নেপালের ভারতীয় দূতাবাসের তরফে এই খবর জানানো হয়। মূলত সমাজের পিছিয়ে পড়া এবং সংখ্যালঘু ছাত্রছাত্রীদের পড়াশোনার সুবিধা করে দিতেই এই স্কুল দু’টি তৈরি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।

ভারতের তরফে এ ধরনের উদ্যোগ এই প্রথম। খালাঙ্গার তিনকরের ‘দ্য মোতি মহিলা সঙ্ঘ প্রাইমারি স্কুল’ তৈরির জন্য ১ কোটি ২৭ লক্ষ টাকা অর্থ সাহায্য করেছে ভারত। আর মহাকালী অঞ্চলের ‘মল্লিকার্জুন মডেল সেকেন্ডারি স্কুলের’ জন্য দু’কোটি তিন লক্ষ টাকা পাঠানো হয় ভারতের তরফে।

যে অঞ্চলে এই স্কুল দু’টি তৈরি করা হয়েছে, সেখানে বিশেষত সমাজের পিছিয়ে পড়া শ্রেণির মানুষজনের বাস। তিনকারি এবং ভুটিয়া— বিশেষত এই দুই সম্প্রদায়ের পরিবারের ছেলেমেয়েদের জন্য এই উদ্যোগ, জানিয়েছে স্থানীয় প্রশাসন। কারণ, বিভিন্ন কারণে শিক্ষা থেকে বঞ্চিত থেকে যায় তাদের বেশির ভাগ। তবে এই স্কুল দু’টি গড়ে ওঠায় এ বার সেই সমস্যা কাটানো যাবে বলেই মনে করছেন সামাজিক বিশেষজ্ঞেরা।

Advertisement

গত বছর মার্চে দারচুলা জেলায় ভারত সরকার ও নেপালের ‘ফেডারেল অ্যাফেয়ার্স অ্যান্ড জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন’-এর মধ্যে এই স্কুল দু’টি তৈরি নিয়ে মউ স্বাক্ষরিত হয়েছিল। ২০০৩ সাল থেকে এখনও পর্যন্ত হিমালয় অঞ্চলে মোট ৫২০টি পরিকল্পনা হাতে নিয়েছে ভারত। যার মধ্যে ৪৫০টি প্রকল্প শেষ হয়েছে।

আরও পড়ুন

Advertisement