Advertisement
১৪ জুলাই ২০২৪
Iceland Earthquake

১৪ ঘণ্টায় ৮০০ বার ভূমিকম্প! থরথর করে কেঁপে উঠছে আইসল্যান্ড, জারি জরুরি অবস্থা

অক্টোবর মাসের শেষ দিক থেকে ঘন ঘন ভূমিকম্পে কাঁপতে শুরু করেছে আইসল্যান্ড। শুক্রবার বিকেল থেকে তার মাত্রা আরও বেড়েছে। জোরালো কম্পন অনুভূত হচ্ছে বার বার।

800 earthquakes in just 14 hours in Iceland

আইসল্যান্ডে ভূমিকম্প। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১২:১৪
Share: Save:

ভূমিকম্পের জেরে জরুরি অবস্থা জারি করা হল আইসল্যান্ডে। প্রশাসন সূত্রে খবর, গত ১৪ ঘণ্টায় দেশের নির্দিষ্ট অংশে অন্তত ৮০০ বার ভূমিকম্প হয়েছে। যার মধ্যে বেশ কয়েক বার অনুভূত হয়েছে জোরালো কম্পন। রিখটার স্কেলে সবচেয়ে তীব্র কম্পনের মাত্রা ছিল ৫.২। বার বার ভূমিকম্প হওয়ায় আইসল্যান্ডে জরুরি অবস্থা জারি করেছে সরকার।

অক্টোবর মাসের শেষ দিক থেকে ঘন ঘন ভূমিকম্পে কাঁপতে শুরু করেছে আইসল্যান্ড। দেশের দক্ষিণ-পশ্চিমে রেকজেন্স মালভূমিতে অক্টোবর থেকে এখন পর্যন্ত অন্তত ২৪ হাজার বার কম্পন অনুভূত হয়েছে। শুক্রবার থেকে কম্পনের মাত্রা আরও বৃদ্ধি পেয়েছে। মনে করা হচ্ছে ওই এলাকায় শীঘ্রই কোনও আগ্নেয়গিরির অগ্নুৎপাত হতে পারে। ঘন ঘন ভূমিকম্প তারই ইঙ্গিত দিচ্ছে।

রেকজেন্স মালভূমিতে গ্রিনডাভিক গ্রাম রয়েছে, ভূমিকম্পের উৎসস্থল থেকে যার দূরত্ব মাত্র তিন কিলোমিটার। এই গ্রামে চার হাজার মানুষের বাস। আবহবিদেরা জানিয়েছেন, কোনও আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হলেও তাতে আরও কিছু দিন সময় লাগবে। তার মধ্যে এই গ্রামটি খালি করার ব্যবস্থা করেছে আইসল্যান্ড প্রশাসন। জরুরি অবস্থা জারি করে দেশের মানুষকে সতর্ক করা হয়েছে। যে কোনও পরিস্থিতির জন্য তাঁদের তৈরি থাকতে বলা হয়েছে।

শুক্রবার বিকেল থেকে জোরালো কম্পন শুরু হয় রেকজেন্স মালভূমিতে। পর পর দু’টি ভূমিকম্পে বাড়িঘর কেঁপে ওঠে। দরজা, জানলায় প্রবল ঝাঁকুনি ক্যামেরাবন্দিও করেছেন অনেকে।

আইসল্যান্ডের আবহাওয়া দফতর জানিয়েছে, রেকজেন্স মালভূমির গভীরে ভূমি থেকে পাঁচ কিলোমিটার নীচে ম্যাগমা জমে রয়েছে। তা যদি উপরের দিকে উঠতে শুরু করে, তা হলে অগ্নুৎপাত হবেই। তবে তাতে আরও কিছু দিন সময় লাগবে। সবরকম পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিয়েছে আইসল্যান্ড সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Iceland Natural Disaster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE