Advertisement
০৭ মে ২০২৪
Afghanistan

Afghanistan: চাপল বহু শর্ত, আফগানিস্তানে আবার শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি পেল ছাত্রীরা

তালিবান প্রশাসন এই নিয়ে এখনও কোনও সরকারি বিবৃতি জারি করেনি। তবে দেশের শিক্ষা আধিকারিকরা জানিয়েছেন, ছাত্রীদের স্কুলে আসার অনুমতি দেওয়া হয়েছে।

ছেলেদের সঙ্গে ক্লাসের বাইরে ভাব জমাতে পারবে কি না  তা নিয়ে ধন্দে মেয়েরা।

ছেলেদের সঙ্গে ক্লাসের বাইরে ভাব জমাতে পারবে কি না তা নিয়ে ধন্দে মেয়েরা। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১০:২৪
Share: Save:

আফগানিস্তানে আবার এক বার শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রবেশাধিকারের সুযোগ পেল মেয়েরা। দ্বিতীয় তালিবান শাসনের পর থেকে এই প্রথম সে দেশের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলি মেয়েদের জন্য খুলে দেওয়া হল। এর ফলে মনে করা হচ্ছে, অনেক অনিশ্চয়তা কাটিয়ে আবার স্কুলের চৌকাঠ পেরোতে পারবে আফগান মেয়েরা।

তালিবান প্রশাসন অবশ্য এই নিয়ে এখনও কোনও সরকারি বিবৃতি জারি করেনি। তবে দেশের শিক্ষা আধিকারিকরা জানিয়েছেন, ছাত্রীদের আবার স্কুলে আসার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু তা শর্তসাপেক্ষ। আধিকারিকেরা জানিয়েছেন, ছেলেদের থেকে আলাদা বসানোর শর্তেই মেয়েদের আবার স্কুলে প্রবেশের অধিকার দেওয়া হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ছেলে এবং মেয়েরা আলাদা আলাদা কক্ষে বসে ক্লাস করবে বলেও জানিয়েছেন নানগরহর বিশ্ববিদ্যালয়ের প্রধান খালিল আহমেদ।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আলাদা আলাদা বসালেও তারা ছেলেদের সঙ্গে ক্লাসের বাইরে ভাব জমাতে পারবে কি না বা তাদের কোনও পুরুষ শিক্ষক পড়াতে পারবেন কি না তা নিয়ে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Afghan Woman Education Taliban 2.0
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE