Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তালিবানের কবল থেকে উদ্ধার ১৪৯ বন্দি

ইদ অল আধা উপলক্ষে তালিবানের সঙ্গে সংঘর্ষবিরতি ঘোষণা করেছিলেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি। তার পরেই উত্তর আফগানিস্তানে তিনটি বাসের প্রায় ১৭০

সংবাদ সংস্থা
কাবুল ২১ অগস্ট ২০১৮ ০২:৩৭
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

ইদ অল আধা উপলক্ষে তালিবানের সঙ্গে সংঘর্ষবিরতি ঘোষণা করেছিলেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি। তার পরেই উত্তর আফগানিস্তানে তিনটি বাসের প্রায় ১৭০ জন যাত্রীকে অপহরণ করল তালিবান। আফগান বাহিনী ১৪৯ জনকে উদ্ধার করতে পেরেছে বলে জানিয়েছে সে দেশের সরকার। কিন্তু তালিবান যে ক্রমশই ফের বড় বিপদ হয়ে দাঁড়াচ্ছে তা আর এক বার প্রমাণ হয়ে গেল বলে মনে করছেন কূটনীতিকেরা।

সম্প্রতি আফগানিস্তানের কুন্দুজ প্রদেশ দখল করেছে তালিবান। আজ সেই প্রদেশের খান আবাদ জেলায় তিনটি বাস আটক করে তারা।
বাসগুলিতে মহিলা, শিশু-সহ ১৭০ জন যাত্রী ছিলেন। আফগান সরকার জানায়, বাসগুলি বদশখান ও তাখার প্রদেশ থেকে কাবুল যাচ্ছিল। তালিবানের এক মুখপাত্র ঘটনার দায় স্বীকার করে জানায়, সাধারণ যাত্রীদের মুক্তি দিলেও নিরাপত্তাবাহিনীর কর্মীদের বন্দি রাখা হবে। পরে কুন্দুজের গভর্নর এসতামুল্লা বারি জানান, আফগান বাহিনী অভিযান চালিয়ে ১৪৯ জনকে উদ্ধার করেছে। ২১ জন এখনও তালিবানের হাতে বন্দি।

সম্প্রতি আফগানিস্তানে ফের শক্তিশালী হয়ে উঠেছে তালিবান। দেশের বেশ কয়েকটি অংশ দখল করে কাবুল-সহ নানা শহরে বড় হামলা চালিয়েছে। চলতি মাসের গোড়ায় গজনী দখলের জন্য হামলা চালায় তালিবান। ৫ দিন লড়াইয়ের পরে শহর দখলে রাখতে পেরেছে আফগান বাহিনী। তাদের সাহায্য করতে বিমানহানা চালায় আমেরিকাও।

Advertisement

ইদ অল আধা উপলক্ষে ঘানির সংঘর্ষবিরতির ডাকে সাড়া দেয়নি তালিবান। কেবল উৎসবের সময়ে কয়েক হাজার বন্দিকে মুক্তি দেবে বলে জানিয়েছিল তারা। তালিবানের দাবি, সরাসরি আমেরিকার সঙ্গে আলোচনা না করলে আফগানিস্তানের লড়াই থামা সম্ভব নয়।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement