Advertisement
০২ মে ২০২৪
Narendra Modi

ভারতীয় পতাকার রঙে সাজল বুর্জ খলিফা, ফ্রান্স সফর শেষে আরব আমিরশাহিতে মোদী

বিদেশ মন্ত্রকের তরফে এই সফর প্রসঙ্গে আগেই জানানো হয়েছিল, ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক থাকা আরব আমিরশাহির সঙ্গে দ্বিপাক্ষিক বোঝাপড়া আরও মজবুত করবে মোদীর এই সফর।

After France, PM Narendra Modi arrives in UAE, focus on defence, energy security

আবু ধাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আবু ধাবি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৩:৩২
Share: Save:

দু’দিনের ফ্রান্স সফর শেষে শনিবার সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবারই সে দেশের প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহইয়ানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বিদেশ মন্ত্রকের তরফে এই সফর প্রসঙ্গে আগেই জানানো হয়েছিল, ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক থাকা আরব আমিরশাহির সঙ্গে দ্বিপাক্ষিক বোঝাপড়া আরও মজবুত করবে মোদীর এই সফর। মোদীর সফর উপলক্ষে সে দেশের বুর্জ খলিফাকে জাতীয় পতাকার রঙে রাঙানো হয়েছিল।

শুক্রবার সকাল ১১টা নাগাদ আরব আমিরশাহির রাজধানী আবু ধাবিতে অবতরণ করে প্রধানমন্ত্রীর বিমান। এই সফর প্রসঙ্গে মোদী একটি বিবৃতিতে বলেন, “আমি আমার বন্ধু প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদের সঙ্গে বৈঠক করার জন্য অপেক্ষা করছি।” বৈঠকের সম্ভাব্য আলোচ্যসূচি সম্পর্কে জানিয়ে মোদী বলেন, “আমরা বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, খাদ্য নিরাপত্তা, বিজ্ঞান এবং প্রযুক্তি-সহ একাধিক বিষয় নিয়ে একসঙ্গে কাজ করব।”

প্রসঙ্গত, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর আমন্ত্রণে সাড়া দিয়ে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসাবে অংশ নিতে দু’দিনের সফরে বৃহস্পতিবার প্যারিসে পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই সফরে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং বাণিজ্য সংক্রান্ত একাধিক চুক্তি সই হয়। ফ্রান্স থেকে ফেরার পথে শুক্রবার এক দিনের জন্য সংযুক্ত আরব আমিরশাহিতে এসে পৌঁছলেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi UAE Abu Dhabi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE