×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

জি-মেলের পর ধাক্কা হোয়াটসঅ্যাপেও, ভোগান্তির শিকার বহু গ্রাহক

নিজস্ব প্রতিবেদন
২১ অগস্ট ২০২০ ১২:৫২
জি মেলের পর ভোগান্তিতে পড়লেন হোয়াটসঅ্যাপ গ্রাহকদের একাংশ।

জি মেলের পর ভোগান্তিতে পড়লেন হোয়াটসঅ্যাপ গ্রাহকদের একাংশ।

জি-মেল ব্যবহারে অসুবিধার সম্মুখীন হতে হয়েছিল বৃহস্পতিবার। ওই একই দিনে ভোগান্তির মুখে পড়তে হল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি বড় অংশকে। রাত থেকে ফেসবুকের ওই মেসেজিং অ্যাপে বড়সড় সমস্যা দেখা দেয়। তার ফলে মেসেজ পাঠাতে এবং পেতে অসুবিধা হচ্ছে বলে অভিযোগ করতে শুরু করেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি বড় অংশ। যদিও বেশ কিছু ক্ষণ পর ওই সমস্যা দূর হয় বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপের এই সমস্যার কথা এ দিন প্রথম তুলে ধরে ওয়েবটেনইনফো নামে একটি ওয়েবসাইট। তাতে জানানো হয়, বিশ্ব জুড়েই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একটি অংশ সমস্যায় পড়েছেন। তাঁরা মেসেজ গ্রহণ করতে বা পাঠাতে পারছেন না। হোয়াটসঅ্যাপের সার্ভারে সমস্যা দেখা দিয়েছে বলেও জানায় ওই ওয়েবসাইটটি। যদিও এর কিছু ক্ষণ পরেই ওয়েবসাইটটি জানিয়ে দেয়, হোয়াটঅ্যাপে মেসেজ পাঠানোর ক্ষেত্রে ওই সমস্যা কাটানো গিয়েছে।

ডাউনডিটেক্টর নামে একটি ওয়েবসাইট সূত্রে জানা গিয়েছে, গতকাল ভারতীয় সময় রাত ৯টা নাগাদ হোয়াটসঅ্যাপে ওই সমস্যা প্রথম শুরু হয়। তাদের মতে, অন্তত ৬৬ শতাংশ গ্রাহকের কানেকশন সংক্রান্ত সমস্যা দেখা দেয়। ৩২ শতাংশ গ্রাহক মেসেজ পাঠাতে পারছিলেন না। তাঁদের মেসেজ আসার ক্ষেত্রেও একইরকম সমস্যা হচ্ছিল। ১ শতাংশ গ্রাহক তাঁদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ অন করতে পারছিলেন না। ওই ওয়েবসাইটটির তরফে একটি মানচিত্র তৈরি করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, এই সমস্যার কবলে পড়েছিল দক্ষিণ আমেরিকা এবং আমেরিকার কিছু অংশ।

Advertisement

আরও পড়ুন: কমলা-ওবামা-হিলারি ত্রয়ীর বাণে বিদ্ধ ট্রাম্প

বৃহস্পতিবার ব্যাহত হয় জি-মেল পরিষেবা। ওই দিন সকাল ১১ থেকে এই সমস্যার সম্মুখীন জি-মেল ব্যবহারকারীরা। জি-মেলের সঙ্গে ‘অ্যাটাচমেন্ট’ হিসাবে কোনও ফাইল পাঠাতে সমস্যায় পড়েন অনেকেই। ভারত ছাড়াও, আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফিলিপিন্স, জাপান-সহ ইউরোপের বিভিন্ন দেশও এই সমস্যার সম্মুখীন হয়। ধাক্কা খায় গুগল ড্রাইভ পরিষেবাও। বেশ কয়েক ঘণ্টা পর অবশ্য গুগলের ওই পরিষেবা ফের পুরোদমে চালু হয়ে যায়। তার কিছু ক্ষণের মধ্যে একই পরিস্থিতি দেখা দেয় হোয়াটসঅ্যাপেও।

আরও পড়ুন: অ্যাটাচমেন্ট পাঠানো যাচ্ছে না, সকাল থেকে জি-মেল নিয়ে সমস্যা বিশ্ব জুড়ে

Advertisement