Advertisement
১৮ জুন ২০২৪
america

Remove Sex from Birth Certificate: বার্থ সার্টিফিকেটে শিশুর লিঙ্গ পরিচয় দেওয়া বন্ধ হোক, প্রস্তাব আমেরিকায়

সংস্থা জানিয়েছে, আমেরিকায় তৃতীয় লিঙ্গ বা সমকামী দম্পতির সন্তানের স্কুল-কলেজে ভর্তি হওয়া, বিয়ে বা সন্তান দত্তক নেওয়ার ক্ষেত্রে সমস্যা হয়।

প্রস্তাব আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের

প্রস্তাব আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ১৬:৩৬
Share: Save:

বার্থ সার্টিফিকেট (জন্মের শংসাপত্র) থেকে সদ্যোজাতর লিঙ্গ পরিচয় বাদ দেওয়ার প্রস্তাব দিল ‘আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’। প্রস্তাবে বলা হয়েছে, সার্টিফিকেটে শুধুমাত্র পুরুষ বা মহিলা, এই দুই লিঙ্গের উল্লেখ থাকা উচিত নয়। কারণ, পুরুষ, মহিলা ছাড়াও তৃতীয় লিঙ্গ রয়েছে। তাই শুধু দু’টি লিঙ্গের উল্লেখ রাখলে লিঙ্গবৈষম্য প্রকাশ পায় বলেই মত মেডিক্যাল অ্যাসোসিয়েশনের।

সংস্থা জানিয়েছে, আমেরিকায় এই মুহূর্তে বার্থ সার্টিফিকেটে পুরুষ ও মহিলা, এই দুই লিঙ্গের উল্লেখ থাকে। তার ফলে তৃতীয় লিঙ্গ বা সমকামী দম্পতির সন্তানের স্কুল-কলেজে ভর্তি হওয়া, বিয়ে বা পরবর্তীতে সন্তান দত্তক নেওয়ার ক্ষেত্রে সমস্যা হয়। সামাজিক ভাবে অনেক সময় হেনস্থার মুখে পড়তে হয় তাদের। এই সমস্যা যাতে না হয় তার জন্যই এই প্রস্তাব করেছে মেডিক্যাল অ্যাসোসিয়েশন।

এলজিবিটিকিউ সম্প্রদায়ের সমানাধিকারের দাবিতে লড়াই করা এক সংগঠনের ম্যানেজিং ডিরেক্টর জেরেমি টোলের এই বিষয়ে বলেন, ‘‘দুর্ভাগ্যজনক ভাবে আমরা এখনও এমন এক সমাজে বাস করছি যেখানে লিঙ্গের উপর ভিত্তি করে শিশুরা সুযোগ-সুবিধা পেয়ে থাকে। তৃতীয় লিঙ্গ বা সমকামী দম্পতির সন্তানরা অনেক সময় নিরাপত্তাহীনতায় ভোগে। এই সমস্যার সমাধান প্রয়োজন।’’

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন প্রস্তাবে জানিয়েছে, অতীতে সমাজে শ্রেণিবৈষম্য আরও বেশি করে যাতে প্রকট পায় তার জন্য বার্থ সার্টিফিকেটে বাবা-মায়ের শ্রেণিও উল্লেখ করা হত। কিন্তু পরবর্তীকালে বাবা-মায়ের শ্রেণি উল্লেখ করা বন্ধ হলেও সদ্যোজাতর লিঙ্গের উল্লেখ করা বন্ধ হয়নি। অথচ বর্তমানে অনেক বেশি তৃতীয় লিঙ্গ বা সমকামী দম্পতি সন্তান নিচ্ছেন। কিন্তু তাদের পরিচয়ের কোনও প্রমাণ থাকছে না। এই লিঙ্গবৈষম্য দূর করতেই এই প্রস্তাব বলে জানিয়েছে অ্যাসোসিয়েশন। যদিও এই প্রস্তাব মেনে আইন পাশ করা হবে কি না সেই বিষয়ে জো বাইডেন প্রশাসনের তরফে এখনও কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE