Advertisement
০৫ মে ২০২৪

‘চিন্তা কোরো না, শান্ত হও’, জলে ভেসে যাওয়ার মুহূর্তে মাকে ভরসা দিয়ে গেল ৫ বছরের বালক!

প্রবল ঝড় হচ্ছে ক্যালিফোর্নিয়ায়। এ পর্যন্ত ১৮ জনের প্রাণ কেড়েছে ঝড়। তাঁদের বেশির ভাগই মারা গিয়েছেন রাস্তায় হাঁটতে গিয়ে গাছ পড়ে অথবা ভেসে যাওয়া রাস্তায় গাড়ি চালিয়ে বেরোনোর সময়।

স্কুলের পথে জলের তোড়ে পড়েন মা-ছেলে। গাড়ি থেকে বেরোতে গিয়ে মায়ের হাত ফস্কে ভেসে যায় খুদেটি।

স্কুলের পথে জলের তোড়ে পড়েন মা-ছেলে। গাড়ি থেকে বেরোতে গিয়ে মায়ের হাত ফস্কে ভেসে যায় খুদেটি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৫:৪১
Share: Save:

ক্যালিফোর্নিয়ায় খারাপ আবহাওয়া অব্যাহত। নতুন করে ঝড়বৃষ্টিতে প্রভাবিত বিস্তীর্ণ এলাকা। এই পরিস্থিতিতে সামনে এল একটি মর্মান্তিক ঘটনা। বানের জলে মায়ের হাত ফস্কে ভেসে গেল একটি পাঁচ বছরের বালক। তবে, ভেসে যাওয়ার মুহূর্তেও মাকে অভয় দিয়ে গেল ৫ বছরের খুদে কায়েল ডোয়ান। শিশুটিকে খুঁজতে তল্লাশি শুরু করেছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা। তার মধ্যে কাঁদতে কাঁদতে মা জানালেন, ওই মুহূর্তে ছেলে ঠিক কী বলেছিল।

গাড়িতে ছেলেকে নিয়ে স্কুলে যাচ্ছিলেন লিন্ডসে ডোয়ান। জল থইথই রাস্তা। লিন্ডসে বুঝতে পারেননি সান মার্কোস রোডে উপর জলের গভীরতা কতখানি। আচমকা ঝাঁকুনিতে আটকে গেল গাড়িটি। গাড়িতে ধাক্কা দিচ্ছিল জল। ছেলেকে নিয়ে কোনও ক্রমে গাড়ি থেকে বেরোনোর চেষ্টা করেন লিন্ডসে। ঠিক ওই মুহূর্তে প্রবল জলের টানে হাত ফস্কে গেল তাঁর। চিৎকার করে ওঠেন মা। আর পাঁচ বছরের ছেলে ভেসে যাওয়ার আগে বলে, ‘‘মা, ঠিক আছে। শান্ত থাকো তো।’’ জলের ধাক্কায় মায়ের হাত ছেড়ে ভেসে যাওয়ার আগে এমনটাই বলে কায়েল।

লিন্ডসে সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আমি জানি না, এখন আর আশা করার মতো আছে কি না। ছেলে ভেসে যাওয়ার পর গুগল করেছি, একটা ৫ বছরের বাচ্চা খাবার খেতে না পেয়ে কত ক্ষণ পর্যন্ত বেঁচে থাকতে পারে। কত ক্ষণ ভেজা জামাকাপড়ে থাকতে পারে...। জানি না ওকে আর ফিরে পাব কি না।’’

এখনও ১০০ জনের বেশি প্রশাসনিক কর্মী বাচ্চাটির খোঁজ করছে। কুকুর ব্যবহার করা হয়েছে। ড্রোনও নামানো হয়েছে। এখনও পর্যন্ত ৫ বছরের বালকের ধূসর রঙের জুতো জোড়া উদ্ধার করা গিয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে প্রবল ঝড় হচ্ছে ক্যালিফোর্নিয়ায়। প্রায় সর্বক্ষণই খারাপ আবহাওয়া। এ পর্যন্ত ১৮ জনের প্রাণ কেড়েছে ঝড়। তাঁদের বেশির ভাগই মারা গিয়েছে রাস্তায় হাঁটতে গিয়ে গাছ পড়ে অথবা ভেসে যাওয়া রাস্তায় গাড়ি চালিয়ে বেরনোর সময়। প্রশাসনের তরফে ৫ বছরের শিশুটি ‘নিখোঁজ’ বলে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE