×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

এইচ ১বি ভিসাধারীদের স্ত্রী বা স্বামীরাও এ বার কাজের সুযোগ পাবেন আমেরিকায়

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৭ জানুয়ারি ২০২১ ১৭:৫২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এইচ ১বি ভিসাধারী ভারতীয়দের স্ত্রী বা স্বামীদের জন্য সুখবর। এ বার তাঁরাও কাজ করার সুযোগ পাবেন আমেরিকায়। আর সেই সুযোগ এনে দিচ্ছে জো বাইডেন প্রশাসন।

ডোনাল্ড ট্রাম্প যখন ক্ষমতায় ছিলেন সে সময় ভিসা নীতিতে কড়াকড়ির জন্য এই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছিলেন তাঁরা। ট্রাম্পের জমানায় তাঁর কড়া সমালোচনা করে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মন্তব্য করেছিলেন, “ট্রাম্পের এই সিদ্ধান্তের ফলে বহু অভিবাসী মহিলা যাঁরা চিকিৎসা, বিজ্ঞানচর্চা এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত তাঁরা কাজ ছাড়তে বাধ্য হচ্ছেন।”

বিশেষজ্ঞদের একাংশের ধারণা ভিসা নীতি নিয়ে ট্রাম্প যা সিদ্ধান্ত নিয়েছিলেন তার বিরূপ প্রভাব পড়ে ভোটবাক্সে। ক্ষমতায় আসার আগে বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, ট্রাম্পের ভিসা নীতির আমূল পরিবর্তন আনবেন। সেই প্রতিশ্রুতিও রাখলেন। এইচ১বি ভিসাধারীদের স্ত্রী বা স্বামীদের জন্য এইচ-৪ ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন।

ট্রাম্প প্রশাসন এই ভিসা নীতির পক্ষে ছিল না। ট্রাম্পের লক্ষ্য ছিল বাইরে থেকে নয়, সে দেশে কাজের জন্য শুধুমাত্র আমেরিকাবাসীদেরই নেওয়া হবে। কিন্তু বাইডেন আসার পর ট্রাম্পের এই নীতি ধোপে টেকেনি। নতুন করে ভিসা নীতিতে বদল এনে আমেরিকার মাটিতে বিদেশিদের কাজের সুযোগ করে দিল বাইডেন প্রশাসন।

Advertisement
Advertisement