×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

‘আ সুটেবল বয়’কে দেখতে উন্মুখ ব্রিটেন

শ্রাবণী বসু
লন্ডন ২২ জুলাই ২০২০ ০৩:৩৩
ছবির একটি দৃশ্যে ইশান-তব্বু।

ছবির একটি দৃশ্যে ইশান-তব্বু।

ট্রেলারেই ২৫ লক্ষ ছাপিয়েছিল দর্শক সংখ্যা। মীরা নায়ার পরিচালিত ‘আ সুটেবল বয়’ নিয়ে উত্তেজনার পারদ চড়ছে।

বিক্রম শেঠের লেখা এই ইংরেজি উপন্যাসকে টিভি সিরিজ হিসেবে দর্শকদের সামনে নিয়ে আসছেন মীরা। আগামী রবিবার ব্রিটেনের একটি প্রথম সারির চ্যানেলে তার প্রথম পর্ব সম্প্রচারিত হওয়ার কথা। এক সপ্তাহেই যে ভাবে প্রচুর মানুষ এর ট্রেলার দেখেছেন, তাতে ২৬ তারিখ রেকর্ড দর্শক আশা করছে চ্যানেলটি।

ষাটের দশকের ভারতের পটভূমিতে লেখা বিক্রমের এই উপন্যাস ইংরেজিতে প্রকাশিত দীর্ঘতম উপন্যাসগুলির অন্যতম। প্রায় ১৪০০ পাতার সেই লেখাকেই ছ’টি পর্বে ভাগ করেছেন পরিচালক। সিরিজ শুরুর আগে তাই উত্তেজনা চেপে রাখতে পারছেন না লেখক নিজেও। তিনি জানিয়েছেন, একমাত্র অ্যান্ড্রু ডেভিস চিত্রনাট্য লিখলেই তিনি তাঁর উপন্যাস নিয়ে সিরিজ বানাতে রাজি হবেন বলে চ্যানেল কর্তৃপক্ষকে জানিয়ে রেখেছিলেন। অ্যান্ড্রু চিত্রনাট্য লিখতে রাজি হওয়ায় নিজের এই বেস্টসেলার নিয়ে সিরিজ তৈরি করার অনুমতি দেন বিক্রম।

Advertisement

এর আগে ‘প্রাইড অ্যান্ড প্রেজুডিস’ এবং ‘ওয়ার অ্যান্ড পিস’-এর টেলিভিশন সিরিজের চিত্রনাট্য লিখেছেন অ্যান্ড্রু। লেখক জানিয়েছেন, চিত্রনাট্যের প্রয়োজনে গল্পে অল্পস্বল্প বদল আনার কথা জানিয়েছিলেন অ্যান্ড্রু। বিক্রম সেটা মেনেও নিয়েছেন। তাঁর কথায়, ‘‘গল্পের মূল স্বাদ নিয়ে কোনও আপসে রাজি ছিলাম না। তবে পরিধি নিয়ে অ্যান্ড্রু পরীক্ষা-নিরীক্ষা করতেই পারত। আমি একাধিক জায়গায় দেখেছি, অ্যান্ড্রু এমন কিছু জিনিস পাল্টেছে যা দারুণ ভাবে মানিয়ে গিয়েছে। আমি হয়তো সেটা লিখিনি। কিন্তু গল্প আর তার চরিত্রগুলির সঙ্গে সুন্দর ভাবে খাপ খেয়ে গিয়েছে।’’

এই প্রথম পুরোপুরি ভারতীয় অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে একটি সিরিজ হচ্ছে এই ব্রিটিশ চ্যানেলটিতে। সিরিজে হিন্দি ও উর্দু সংলাপের সঙ্গে আছে গজলের ব্যবহারও।

গত বছর লখনউয়ে সিরিজের শুটিং করেছিলেন মীরা। বলিউডের পরিচিত মুখ তব্বু, ইশান খট্টর, রসিকা দুগল, রাম কপূরের সঙ্গে এই সিরিজে রয়েছেন নবাগতা তানিয়া মানিকতলা। মূল চরিত্র লতার ভূমিকায় অভিনয় করছেন তানিয়া। লতার বিয়ের জন্য তাঁর মায়ের যোগ্য পাত্র (সুটেবল বয়) খোঁজাই উপন্যাসের মূল গল্প। অমিত চট্টোপাধ্যায়ের ভূমিকায় রয়েছেন বাঙালি অভিনেতা মিখাইল সেন।

Advertisement