Advertisement
০৫ মে ২০২৪
Airplane

Fly around the world: পাঁচ মাসে বিমানে দুনিয়া সফর, কনিষ্ঠতম হিসাবে রেকর্ড ব্রিটিশ-বেলজিয়ান কিশোরের

তাঁর এই দুনিয়া সফর মোটেই মসৃণ ছিল না। প্রতিকূল আবহাওয়ার পাশাপশি তাঁকে মোকাবিলা করতে হয়েছে নানা আমলাতান্ত্রিক জটিলতারও।

ম্যাক রাদারফোর্ড।

ম্যাক রাদারফোর্ড। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
সোফিয়া শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ০৮:৩৭
Share: Save:

আকাশপথে পাঁচ মাসে দুনিয়া ঘুরে এল ব্রিটিশ-বেলজিয়ান কিশোর ম্যাক রাদারফোর্ড। এর ফলে দুনিয়া সফরে সর্বকনিষ্ঠ হিসাবে রেকর্ড গড়ল সে। ৩০টি দেশে ঘুরে ৫৪,১২৪ কিলোমিটার পথ অতিক্রম করে বুলগারিয়ার রাজধানী সোফিয়ায় নেমেছে ১৭ বছর বয়সি ম্যাক।

গত ২৩ মার্চে সার্ক অ্যারো মাইক্রোলাইট বিমানে করে ওই একই জায়গা রওনা দেয় ম্যাক। তবে তার এই দুনিয়া সফর মোটেই মসৃণ ছিল না। প্রতিকূল আবহাওয়ার পাশাপশি তাকে মোকাবিলা করতে হয়েছে নানা আমলাতান্ত্রিক জটিলতারও। ম্যাকের কথায়, ‘‘এক সময় পরিস্থিতি এমন হয়েছিল যে, মনে হচ্ছিল যে সফর শেষ করতে পারব না। তা সত্ত্বেও আমি হাল ছাড়িনি।’’

ইতিমধ্যেই দু’টি রেকর্ড ভেঙেছে ম্যাক। তার মধ্যে একটি আবার তার নিজের দিদির করা। ম্যাকের কথায়, ‘‘ যা আশা করেছিলাম তার চেয়ে কিছুটা বেশি সময় লেগেছে। তবে গোটা সফরটাই বেশ উত্তেজনাপূর্ণ ছিল।’’

সময় বেশি লাগার কারণ হিসাবে মনে করা হচ্ছে, পারমিট পাওয়ার সমস্যা, দু’বার পথ বদল করে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া এবং উত্তর আমেরিকার উপর দিয়ে উড়ে ইউরোপে ফিরে আসা।

তবে সে সব ছাপিয়ে গিয়েছে সাহারা মরুভূমি থেকে গ্রিনল্যান্ড এবং আইসল্যান্ডের উপর দিয়ে উড়ে যাওয়ার মধুর স্মৃতি। যাত্রাপথে তাকে নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। যেমন, খারাপ আবাহওয়ার জন্য প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে টানা ১০ ঘণ্টা ধরে উড়ে জনবসতিহীন আমেরিকার আট্টু দ্বীপে অবতরণ। সুদানে তীব্র গরমে তার বিমানের সোলার প্যানেল ভেঙে যায়। বর্ষায় ভারতের উপর দিয়ে ওড়ার সময় মূল জ্বালানির ট্যাঙ্কে জল ঢুকে যায়। তবে এই সব চ্যালেঞ্জ মোকাবিলা করেই ম্যাক আকাশ পথে দুনিয়া সফরে সফল হয়েছে।

ম্যাকের আগে গত বছর ট্র্যাভিস লুডলো ১৮ বছর বয়েসে দুনিয়া সফর করেছিলেন। এ বছরের গোড়ার দিকে তার দিদি জারা রাদারফোর্ড সর্বকনিষ্ঠ মহিলা হিসাবে দুনিয়া সফর শেষ করেছিলেন।

তবে আপাতত নতুন কোনও রেকর্ড ভাঙার লক্ষ্য নেই ম্যাকের। স্কুলে ফিরে ফের পড়াশোনো শুরু করেতে চায় সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Airplane Teen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE