Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India

সামরিক শক্তিতে বিশ্বে শীর্ষস্থানে চিন, ভারত কোথায়, জানাচ্ছে সমীক্ষা

বিশ্বের শক্তিশালী দেশগুলির সেনাবাহিনী কেমন শক্তি তা যাচাই করতে সমীক্ষা চালায় প্রতিরক্ষা সংক্রান্ত ওয়েবসাইট ‘মিলিটারি ডিরেক্ট’।

কুচকাওয়াজে ভারতীয় সেনাবাহিনী। —প্রতীকী ছবি।

কুচকাওয়াজে ভারতীয় সেনাবাহিনী। —প্রতীকী ছবি।

শেষ আপডেট: ২১ মার্চ ২০২১ ২০:৫৬
Share: Save:

লাদাখ নিয়ে ভারত-চিন সঙ্ঘাত চরমে উঠেছিল গত বছরের মে মাস থেকে। প্রায় ১০ মাসের টানাপড়েনের পর সেই সমস্যা মিটলেও ২ দেশের প্রতিদ্বন্দ্বিতা মেটেনি। এ বার সামরিক শক্তিতে অন্তত সংখ্যাতত্ত্বের হিসেবে ভারতের চেয়ে এগিয়ে গেল চিন। একটি সমীক্ষার ফলাফল অনুযায়ী বর্তমানে বিশ্বের মধ্যে সামরিক শক্তিতে সবচেয়ে বেশি শক্তিশালী চিনের সেনাবাহিনী। সেখানে ভারতের স্থান চতুর্থ।

বিশ্বের শক্তিশালী দেশগুলির সেনাবাহিনীর কেমন শক্তি তা যাচাই করতে সমীক্ষা চালায় প্রতিরক্ষা সংক্রান্ত ওয়েবসাইট ‘মিলিটারি ডিরেক্ট’। সম্প্রতি সেই সমীক্ষার ফল প্রকাশিত হয়েছে ‘আল্টিমেট মিলিটারি স্ট্রেংথ ইনডেক্স’ বা ‘প্রকৃত সামরিক শক্তি সূচক’ নামে। সেই সূচকে ১০০-র মধ্যে ৮২ পয়েন্ট পেয়ে শীর্ষে চিন। সামরিক খাতে সবচেয়ে বেশি খরচ করেও আমেরিকা (৭৪ পয়েন্ট) দ্বিতীয় স্থানে । রুশ সেনাবাহিনীর শক্তি বিশ্বে তৃতীয়। তাদের পয়েন্ট ৬৯। ৬১ পয়েন্ট পেয়ে তালিকায় চতুর্থ ভারত। ভারতের পরে ফ্রান্সের পয়েন্ট ৫৮। ৪৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে ব্রিটেন।

কী ভাবে নির্ধারিত হয়েছে এই সূচক? ‘মিলিটারি ডিরেক্ট’ জানিয়েছে, শক্তি নির্ধারণ করা হয়েছে অনেকগুলি বিষয় বিশ্লেষণ করে। তার মধ্যে রয়েছে সংশ্লিষ্ট দেশের সামরিক খাতে বরাদ্দ বাজেট, সক্রিয় ও নিষ্ক্রীয় সেনার সংখ্যা, পদাতিক, বায়ুসেনা ও নৌবাহিনীর কর্মীসংখ্যা, গড় বেতন এবং পরিকাঠামো ও অস্ত্রশস্ত্রের মতো বিষয়। বিশ্লেষণ করা হয়েছে পারমাণবিক শক্তিও। সমীক্ষায় দাবি করা হয়েছে, 'সব দিক বিচার করে বিশ্বের ১ নম্বর শক্তিধর দেশ হিসেবে উঠে এসেছে চিন'।

প্রতিটি ক্ষেত্রের জন্য আলাদা পরিসংখ্যানও প্রকাশ করা হয়েছে ওই সমীক্ষায়। বাজেট বরাদ্দে যেমন শীর্ষে আমেরিকা। বাইডেনের দেশের সামরিক খাতে বাজেটে বরাদ্দ ৭৩ হাজার ২০০ কোটি আমেরিকান ডলার। ২৬ হাজার ১০০ কোটি ডলার দ্বিতীয় স্থানে থাকা চিনের। নৌবাহিনীতে সবচেয়ে বেশি শক্তি চিনের। তাদের হাতে রয়েছে ৪০৬টি সামরিক জলযান, রাশিয়ার ২৭৮টি এবং ভারতের ২০২টি। বায়ুসেনার ক্ষেত্রে ১৪ হাজার ১৪১টি আকাশযান নিয়ে শীর্ষে আমেরিকা, দ্বিতীয় স্থানে রাশিয়া (৪ হাজার ৬৮২টি আকাশযান) এবং ৩ হাজার ৫৮৭টি যান নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE