Advertisement
০৫ মে ২০২৪
Qin Gang

পরকীয়ায় জড়়িয়ে মন্ত্রিত্ব খোয়ান চিনের প্রাক্তন বিদেশমন্ত্রী কুইন গ্যাং, দাবি আমেরিকার সংবাদপত্রে

চলতি বছরের জুলাই মাসে বিদেশমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয় কুইন গ্যাংকে। তাঁর স্থলাভিষিক্ত হন প্রবীণ আমলা ওয়াং ই। ঘটনাচক্রে, অপসারিত হওয়ার আগে এক মাস নিখোঁজ ছিলেন গ্যাং।

চিনের অপসারিত বিদেশমন্ত্রী কুইন গ্যাং।

চিনের অপসারিত বিদেশমন্ত্রী কুইন গ্যাং। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১১:২৮
Share: Save:

পরকীয়ায় জড়িয়ে মন্ত্রিত্ব খোয়াতে হয়েছিল চিনের প্রাক্তন বিদেশমন্ত্রী কুইন গ্যাংকে। এমন দাবি করে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে আমেরিকার ‘ওয়াল স্ট্রিল জার্নাল’-এ। অবশ্য প্রথমে নিরুদ্দেশ এবং পরে পদ থেকে অপসারিত— চিনের প্রাক্তন এই বিদেশমন্ত্রীর প্রস্থানের কারণ নিয়ে শুরু থেকেই নানা জল্পনা দেখা দিয়েছিল। তখনও চিনের শি জিনপিং সরকারের একটি সূত্র মারফত জানা গিয়েছিল, বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েই মন্ত্রিত্ব খোয়াতে হয়েছে গ্যাংকে।

সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন বলা হয়েছে, চিনা বিদেশ মন্ত্রকের দায়িত্বভার সামলানোর আগে আমেরিকায় চিনের রাষ্ট্রদূত ছিলেন গ্যাং। সেখানে তিনি এক মহিলার সঙ্গে সম্পর্কে জড়ান। তাঁর এক সন্তানও হয় বলে দাবি করা হয়েছে প্রতিবেদনটিতে। এ ক্ষেত্রে বেজিংয়ের দু’টি সূত্রকে উদ্ধৃত করেছে ‘ওয়াল স্ট্রিল জার্নাল’। ওই সূত্র মারফত জানা গিয়েছে ‘অভিযুক্ত’ হওয়ার পরেও তদন্তে সহযোগিতাই করছিলেন গ্যাং। কিন্তু তাঁর এই পরকীয়ায় জড়িয়ে পড়া চিনের জাতীয় নিরাপত্তার সঙ্গে আপস করা কি না, তা নিয়ে আলাদা তদন্ত শুরু করে জিনপিং সরকার। তার পরেই অপসারিত হতে হয় গ্যাংকে।

এই প্রসঙ্গে গত মঙ্গলবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “চিনের তরফে এই বিষয়ে সব কিছুই জানানো হয়েছে। আমি এর অতিরিক্ত আর কিছু জানি না।” প্রসঙ্গত, চলতি বছরের জুলাই মাসে বিদেশমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয় কুইন গ্যাংকে। তাঁর স্থলাভিষিক্ত হন প্রবীণ আমলা ওয়াং ই। ঘটনাচক্রে, অপসারিত হওয়ার আগে এক মাস নিখোঁজ ছিলেন গ্যাং। একদা, জিনপিংয়ের ঘনিষ্ঠ বলে পরিচিত গ্যাংয়ের এই রাজনৈতিক অবনমন নিয়ে চিনে শোরগোল পড়ে গিয়েছিল। বিদেশমন্ত্রী হওয়ার আগে ২০২১ সালের জুলাই মাস থেকে ২০২৩ সালের জানুয়ারি মাস পর্যন্ত আমেরিকায় চিনের রাষ্ট্রদূত ছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE