Advertisement
১৬ মে ২০২৪
Israel-Hamas Conflict

হাসপাতালের পর ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতবিক্ষত গাজ়ার গির্জা! মৃত বহু, অভিযোগের তির ইজ়রায়েলের দিকে

যদিও এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি ইজ়রায়েল। তবে আদৌও ইজ়রায়েলের তরফে কোনও হামলা চালানো হয়েছে কি না, সেই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে এক ইজ়রায়েলি সেনাকর্তা জানিয়েছেন।

Church compound in Gaza damaged in alleged Israeli strike, many people killed, says hamas

ক্ষেপণাস্ত্রের হামলায় ভগ্নপ্রায় গাজ়ার একটি ভবন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১২:০৬
Share: Save:

ইজ়রায়েলি হামলায় ক্ষতবিক্ষত গাজ়া ভূখণ্ডের গির্জা। এমনটাই দাবি করল প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাস। ইজ়রায়েলের হামলায় ওই গির্জা প্রাঙ্গণে আশ্রয় নেওয়া বেশ কয়েক জন নিহত এবং আহত হয়েছেন বলেও তাদের দাবি। হামাস-নিয়ন্ত্রিত স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে এই হামলা চালানো হয়।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন যে, গির্জার কাছের একটি এলাকায় হামলা চালাতে চেয়েছিল ইজ়রায়েল বাহিনী। কিন্তু ক্ষেপণাস্ত্র এসে পড়ে গির্জার উপরে। ইজ়রায়েল-হামাস সংঘাতে ক্ষতির মুখে পড়া গাজ়ার বহু পরিবার ওই গির্জায় আশ্রয় নিয়েছিল। হামলার কারণে আশ্রিতদের অনেকে নিহত এবং আহত হয়েছেন বলে দাবি করেছে হামাস।

যদিও এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি ইজ়রায়েলের সামরিক বাহিনী। তবে আদৌও ইজ়রায়েলের তরফে কোনও হামলা চালানো হয়েছে কি না, সেই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে এএফপিকে এক ইজ়রায়েলি সেনাকর্তা জানিয়েছেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইজ়রায়েল সংঘাত ক্রমেই বড় আকার ধারণ করছে। সেই সংঘর্ষ নিয়ে কার্যত দুই মেরুতে বিভক্ত হয়ে গিয়েছে গোটা বিশ্ব। ইজ়রায়েল-হামাস যুদ্ধের মধ্যে নিহতের সংখ্যা ইতিমধ্যেই সাড়ে তিন হাজার ছাড়িয়ে গিয়েছে। আহতের সংখ্যাও ছাড়িয়েছে ১২ হাজার। এর মধ্যে মঙ্গলবার গাজ়ার আল আহলি হাসপাতালে আছড়ে পড়ে ক্ষেপণাস্ত্র। সেই ঘটনায় তোলপাড় গোটা বিশ্ব। গাজ়ার হাসপাতালে হামলার নিন্দা করেছে সব রাষ্ট্রই। এই হামলার পরেই ‘সমঝোতার’ বার্তা দিয়েছে হামাস। ইজ়রায়েল অবিলম্বে গাজ়ায় সামরিক আগ্রাসন বন্ধ করলে ওই দেশের বন্দিদের মুক্তি দেবে তারা। ইজ়রায়েল অবশ্য হাসপাতালে হামলার দায় নিতে রাজি নয়। এই ঘটনার জন্য তারা হামাসকেই দায়ী করেছে। সেই আবহেই আবার নতুন করে ক্ষেপণাস্ত্রের হামলা চলল গাজ়ার গির্জায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE