Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covid 19 in China

করোনায় ভয়ঙ্কর পরিস্থিতি চিনের! নতুন বছরে দৈনিক মৃত্যুর সংখ্যা শিখর ছোঁয়ার আশঙ্কা!

জানুয়ারি মাসের শেষ দিকে চিনে দৈনিক করোনায় মৃত্যুর সংখ্যা শিখর ছুঁতে পারে। এমন আশঙ্কার কথাই জানাল একটি গবেষণা সংস্থা। যদিও দৈনিক পরিসংখ্যান প্রকাশ করছে না জিনপিং সরকার।

করোনার নতুন উপরূপের কারণে সংক্রমণ বাড়ছে চিনে।

করোনার নতুন উপরূপের কারণে সংক্রমণ বাড়ছে চিনে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ১৬:২৬
Share: Save:

চিনের করোনা পরিস্থিতি কি আরও উদ্বেগজনক হতে চলেছে? তেমন আশঙ্কার কথাই শোনাচ্ছে একটি গবেষণা সংস্থা। নতুন বছরে সে দেশে সংক্রমণের বহর আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সংক্রমণের পাশাপাশি দৈনিক মৃত্যুর সংখ্যা চিন্তা বাড়াতে পারে।

লন্ডনের একটি গবেষণা সংস্থা ‘এয়ারফিনিটি লিমিটেড’-এর তরফে দাবি করা হয়েছে, জানুয়ারি মাসের শেষ দিকে চিনে দৈনিক করোনায় মৃত্যুর সংখ্যা ছুঁতে পারে ২৫ হাজার। ২৩ জানুয়ারি করোনায় মৃত্যুর হার শিখর ছুঁতে পারে। তার আগের দিন, অর্থাৎ ২২ জানুয়ারি রয়েছে ‘লুনার নিউ ইয়ার’। ফলে সেই সময়ই সংক্রমণের দাপট আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

ওই গবেষণা সংস্থার তরফে দাবি করা হয়েছে যে, চিনে বর্তমানে রোজ করোনায় ৯ হাজার জনের মৃত্যু হচ্ছে। দৈনিক সংক্রমিতের সংখ্যা ১০ লক্ষেরও বেশি। আগামী বছরের এপ্রিল মাসের শেষে চিনে কোভিডে মৃত্যুর সংখ্যা ১০ লক্ষ ছাড়াতে পারে। যদিও রোজ কত সংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হচ্ছেন, সেই পরিসংখ্যান প্রকাশ করা বন্ধ রেখেছে শি জিনপিংয়ের সরকার। যার জেরে চিনের কোভিড পরিস্থিতি নিয়ে আরও উদ্বেগ ছড়িয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষ দিকে চিনেই প্রথম করোনাভাইরাসের সংক্রমণের খবর প্রকাশ্যে আসে। তার পর ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে সংক্রমণ। চলতি বছরের মাঝামাঝি সময় থেকে বিভিন্ন দেশে থিতু হতে থাকে সংক্রমণ। তবে বছর শেষের আগে চিনে নতুন করে চোখ রাঙাতে থাকে করোনা। সংক্রমণ মোকাবিলায় এর আগে কঠোর বিধিনিষেধ জারি করেছিল জিনপিং সরকার। জিরো কোভিড নীতির প্রতিবাদে শামিল হন চিনের বহু মানুষ। শেষে দেশের নাগরিকদের প্রতিবাদের জেরে বিধিনিষেধ শিথিল করা হয় চিনে। তার পরই সংক্রমণ বাড়তে থাকে সে দেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 corona Covid 19 Vaccine China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE