Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Bizzare

আমেরিকার বিমানবন্দরে ঘুঁটে নিয়ে ভারতীয়, রোগ ছড়ানোর আশঙ্কায় পুড়িয়ে দিল প্রশাসন

এয়ার ইন্ডিয়ার বিমান থেকে এক যাত্রী এই ব্যাগটি নিয়ে নেমেছিলেন।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ মে ২০২১ ১৮:৫৩
Share: Save:

বিমানে আমেরিকা যাত্রার পর ব্যাগ ফেলে গিয়েছিলেন এক ভারতীয়। পরে তার ব্যাগ ঘেঁটে পাওয়া গেল ঘুঁটে। ব্যাগ থেকে দু’টি ঘুঁটে পেলেন আমেরিকার বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা। কিন্তু এত কিছু থাকতে ঘুঁটে কেন? সেটাই বুঝতে পারছেন না বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা। ওয়াশিটংনের বিমানবন্দরের ঘটনা। বিমানবন্দর কর্তৃপক্ষের বক্তব্য এর থেকে ভয়ানক রোগ ছড়াতে পারে। সেই কারণে পাওয়া মাত্র এগুলিকে ধ্বংস করে দেওয়া হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার বিমান থেকে এক যাত্রী এই ব্যাগটি নিয়ে নেমেছিলেন। তিনি বিমানবন্দর থেকে বেরনোর সময় এটি ফেলে রেখে যান। তারপরেই সন্ধান মেলে ঘুঁটের। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ঘুঁটে জ্বালানি হিসাবে ব্যবহৃত হয়, কোথাও কোথাও ত্বকের রোগ সারাতেও এটি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আমেরিকায় এ ভাবে ঘুঁটে নিয়ে যাওয়া বেআইনি। মনে করা হয়, এর থেকে জটিল রোগ ছড়াতে পারে। সেই কারণেই বিমানবন্দর কর্তৃপক্ষ এগুলি বাজেয়াপ্ত করে পুড়িয়ে দেয়।

আমেরিকার কৃষি দফতরের মতে, ‘ফুট অ্যান্ড মাউথ ডিজিস’ নামে একটি রোগ এই ধরনের জৈবিক বর্জ্য থেকে ছড়ায়। মূলত পশুর শরীরে এর সংক্রমণ ঘটলে তা দ্রুত ছড়িয়ে পড়ে। সংক্রমিত পশুর মাংস খেলে অনেক সময় মানবশরীরও আক্রান্ত হতে পারে, তবে সে উদাহরণ খুবই কম। কিন্তু পশুর শরীরে সংক্রমণ হলে গৃহপালিত পশুর ক্ষতি বেশি হয়। গৃহপালিত পশু নির্ভর অর্থনীতি এর ফলে প্রভাবিত হতে পারে। সেই কারণেই ঘুঁটে এ ভাবে নিয়ে যাওয়ায় আপত্তি আমেরিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

america Bizzare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE