×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

মোদী সরকারের আমলে ভারত-পাকিস্তান সংঘাত আরও বাড়তে পারে, রিপোর্টে দাবি আমেরিকার

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৪ এপ্রিল ২০২১ ১৫:৪০


প্রতীকী চিত্র

ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘাত আরও বাড়তে পারে বলেই রিপোর্টে জানাল আমেরিকা। ইউএস কংগ্রেসে জমা দেওয়া ‘অ্যানুয়াল থ্রেট অ্যাসেসমেন্ট রিপোর্ট’-এ অফিস অফ দি ডাইরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্স (ওডিএনআই) জানিয়েছে, ভারত ও পাকিস্তানের মধ্যে হয়তো যুদ্ধের সম্ভাবনা নেই, কিন্তু দুই দেশের মধ্যে সংঘাত আরও বাড়তে পারে।

রিপোর্টে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত অতীতের তুলনায় বর্তমানে পাকিস্তানের যে কোনও ধরনের প্ররোচনার জবাব অনেক বেশি দিচ্ছে। আগামী দিনে তা আরও বাড়বে। তার ফলে দু’টি পরমাণু শক্তিধর দেশের মধ্যে সংঘাত আরও বাড়তে পারে। কাশ্মীরের কিছু এলাকায় সন্ত্রাসবাদী কার্যকলাপ এই সম্ভাবনা আরও বাড়িয়ে দিয়েছে।

Advertisement

২০১৯ সালের ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের উপর থেকে ‘স্পেশ্যাল স্ট্যাটাস’ তুলে নেওয়ার পরেই দুই দেশ একে অপরের রাষ্ট্রদূত ফিরিয়ে নিয়েছে। যদিও ভারত জানিয়েছে, সন্ত্রাস ও হিংসার জায়গায় পাকিস্তানের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায় তারা। কিন্তু পাকিস্তানের কার্যকলাপের প্রতিক্রিয়া স্বরূপ একাধিক অপ্রীতিকর সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে নয়াদিল্লি।

আমেরিকার এই রিপোর্টে আরও বলা হয়েছে, ভারত-পাকিস্তানের মধ্যে এই সংঘাত ছাড়াও বর্তমানে আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার অভ্যন্তরীণ অবস্থা বিশ্বের আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।

Advertisement