Advertisement
১৮ মে ২০২৪
Aseefa Bhutto-Zardari

বিরোধীদের স্লোগানের মাঝেই পাকিস্তানে জাতীয় অ্যাসেম্বলির সদস্য হিসাবে শপথ বেনজির-কন্যার

বিলাবল ভুট্টোর সঙ্গে সংসদ ভবনে যান আসিফা। সেখানে ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার আয়াজ সাদিক তাঁকে শপথবাক্য পাঠ করান। সে সময় স্লোগান দিতে শুরু করেন ইমরান খানের দল পিটিআই সদস্যেরা।

image of bhutto

বাবা আসিফ আলি জারদারির সঙ্গে আসিফা। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:৫৪
Share: Save:

সংসদের ভিতর বিরোধীরা বাধা দিয়ে ক্রমাগত স্লোগান দিচ্ছেন। তার মধ্যেই সোমবার পাকিস্তানের জাতীয় অ্যাসেম্বলির সদস্য হিসাবে শপথ নিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর মেয়ে আসিফা ভুট্টো- জ়ারদারি। বাবা আসিফ আলি জ়ারদারি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শহিদ বেনজ়িরাবাদ (সাবেক নবাবশাহ) আসনটি ছেড়ে দেন। সেই আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন আসিফা।

পাকিস্তানের সংবাদপত্র ‘ডন’ জানিয়েছে, সোমবার ভাই তথা পিপিপি (পাকিস্তান পিপলস পার্টি)-র চেয়ারম্যান বিলাবল ভুট্টোর সঙ্গে সংসদ ভবনে যান আসিফা। সেখানে ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার আয়াজ সাদিক তাঁকে শপথবাক্য পাঠ করান। সে সময় স্লোগান দিতে শুরু করেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই (পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ)-এর সদস্যেরা। পিটিআইয়ের অভিযোগ, শহিদ বেনজ়িরাবাদ আসনে তাদের প্রার্থী গুলাম মুস্তাফা রিন্দকে ‘ষড়যন্ত্র’ করে গ্রেফতার করানো হয়েছে, যাতে আসিফা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন।

আসিফার শপথ গ্রহণের ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেছেন বাবা আসিফ। মেয়েকে অভিনন্দনও জানিয়েছেন। তাঁর দল পিপির দাবি, শপথ গ্রহণের মুহূর্তটি ছিল ‘ঐতিহাসিক’। আসিফার বোন বখ‌্তওয়ার ভুট্টো-জ়ারদারি সমাজমাধ্যমে পোস্ট করে জানিয়েছেন, এটা তাঁর পরিবারের জন্য ‘গর্বের মুহূর্ত’।

রাজনীতি এবং সমাজবিদ্যায় স্নাতক আসিফা। বিশ্বস্বাস্থ্য এবং উন্নয়ন নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি আছে তাঁর। ২০১২ সালে পোলিও দূরীকরণে ‘গুডউইল অ্যাম্বাসাডর’ হয়েছিলেন তিনি। সেই থেকে পাকিস্তানে তিনি পরিচিত মুখ। চলতি বছরে পাকিস্তানের সাধারণ নির্বাচনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন তিনি। ভাই বিলাবলের হয়ে প্রচার করেছেন। এ বার নিজে জাতীয় অ্যাসেম্বলির সদস্য হলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan PTI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE