×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

শেষ মুহূর্তে প্রত্যর্পণের আর্জি তুলে নিল আমেরিকা, লন্ডনে জামিন মঞ্জুর দাউদ সহযোগীর

সংবাদ সংস্থা
লন্ডন ১১ এপ্রিল ২০২১ ১০:৪৫
জাবির মোতি।

জাবির মোতি।
—ফাইল চিত্র।

লন্ডনের জেল থেকে মুক্তি পেতে চলেছেন মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী জাবির মোতি। গোটা বিশ্বে দাউদের ‘ডি কোম্পানি’ যে অপরাধমূলক কাজকর্মের শাখা বিস্তার করেছে, তার অন্যতম মাথা এই জাবির। লন্ডন থেকে তাঁকে নিজেদের হাতে পেতে চেয়েছিল আমেরিকা। সেই মতো প্রত্যর্পণের আর্জিও জানিয়েছিল আদালতে। কিন্তু গত সপ্তাহে প্রত্যর্পণের সেই আর্জি তুলে নেয় আমেরিকা। যার পর ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রের্স আদালত জাবিরের জামিনের আর্জি মঞ্জুর করে। পাকিস্তানের নাগরিক জাবির এই মুহূর্তে দেশে ফেরার প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

৫৩ বছর বয়সি জাবিরের বিরুদ্ধে মাদক পাচার, আর্থিক তছরুপ এবং প্রতারণা করে মোটা টাকা আদায়ের অভিযোগ ছিল। ২০১৮ সাল থেকে দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দি ছিলেন তিনি। অপরাধ জগতে তিনি জাবির মোতিওয়ালা এবং জাবির সিদ্দিক নামেও পরিচিত। নিজের সুবিধা মতো যখন তখন নাম পাল্টে নিতে ওস্তাদ তিনি। আগামী কয়েক দিনের মধ্যেই তিনি লন্ডন থেকে পাকিস্তানের উদ্দেশে রওনা দিতে পারেন। তাঁর জামিনের নির্দেশে সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রকের সিলমোহর পড়াই শুধু বাকি।

এর আগে আমেরিকার তরফে বলা হয়েছিল, সরাসরি দাউদকে রিপোর্ট করেন জাবির। ‘ডি কোম্পানি’র গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে তাঁর ভূমিকা রয়েছে। তার পরেও কেন প্রত্যর্পণের আর্জি তুলে নেওয়া হল এখনও পর্যন্ত অবশ্য তার সদুত্তর মেলেনি। তবে জাবি নির্দোষ এমন প্রমাণ তাঁদের হাতে রয়েছে বলে সম্প্রতি পাকিস্তানি সংবাদমাধ্যমে দাবি করেন আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের এক প্রাক্তন চর। মিথ্যে অভিযোগে জাবিরকে ফাঁসানোর নির্দেশ ছিল বলে অভিযোগ করেন তিনি। তার পরই জামিন পেয়ে গেলেন জাবির।

Advertisement
Advertisement