Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Indonesia Earthquake

আবারও কেঁপে উঠল ইন্দোনেশিয়ার জাভা দ্বীপ, কম্পনের মাত্রা ৫.৭, সুনামি সতর্কতা নেই

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল পশ্চিম জাভার বাঞ্জার শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণপূর্বে মাটি থেকে ১১২ কিলোমিটার গভীরে।

জাভা দ্বীপে ফের  ভূমিকম্প।

জাভা দ্বীপে ফের ভূমিকম্প। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
জাকার্তা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২৩:১৬
Share: Save:

আবারও ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার প্রধান জাভা দ্বীপ। রিখটর স্কেলে শনিবারের কম্পনের মাত্রা ছিল ৫.৭। গত মাসে এই এলাকাতেই ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৩৩০ জন।

Advertisement

আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল পশ্চিম জাভার বাঞ্জার শহর থেকে ১৮ কিলোমিটার দক্ষিণপূর্বে মাটি থেকে ১১২ কিলোমিটার গভীরে। কোনও হতাহতের খবর মেলেনি। ইন্দোনেশিয়ার স্থানীয় হাওয়া সংস্থা দাবি করেছে, শনিবারের কম্পনের মাত্রা ছিল ৬.৪ রিখটর। এর ফলে রাজধানী জাকার্তার বহুতলও কেঁপে উঠেছে। দেশের পশ্চিমে গারুট শহরেও কম্পন টের পাওয়া গিয়েছে। যদিও সুনামির পূর্বাভাস জারি করেনি হাওয়া দফতর।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প অবশ্য নতুন নয়। ভৌগোলিক অবস্থানের কারণে আকছাড় ভূমিকম্প, নয়তো অগ্ন্যুৎপাত ঘটে। ভূগর্ভে টেকটনিক পাতের অবিরত সংঘর্ষ হচ্ছে। সে কারণেই এখানকার ভূমি অস্থির। গত মাসে পশ্চিম জাভায় ভূমিকম্পে তিনশোরও বেশি মানুষ মারা গিয়েছেন। গত বছর জানুয়ারিতে সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন শতাধিক। রিখটর স্কেলে মাত্রা ছিল ৬.২।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.